শয়ন আরতির পর রবিতে নতুন মন্দিরে রামলালা বিরাজমানের বিগ্রহ : ৭০ বছর পর স্থায়ী ঠিকানায়

শয়ন আরতির পর রবিতে নতুন মন্দিরে রামলালা বিরাজমানের বিগ্রহ : ৭০ বছর পর স্থায়ী ঠিকানায়

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : রবিবার রাত ৮টায় ‘শয়ন আরতি’। তারপরেই রামলালা বিরাজমানের বিগ্রহ নতুন রাম মন্দিরে নিয়ে যাওয়া হবে। সঙ্গে যাবে রামের তিন ভাই লক্ষ্মণ, ভরত, শত্রুঘ্ন এবং হনুমানের বিগ্রহ। গত ৭০ বছর অস্থায়ী ঠিকানায় রাখা ছিলো এই বিগ্রহগুলো।

কিছু সংবাদমাধ্যম আগেই দাবি করেছিলো, ২২ জানুয়ারি রামমন্দিরে নতুন বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’র আগেই নতুন মন্দিরে নিয়ে যাওয়া হবে রামলালা বিরাজমানের বিগ্রহ। সেই মতো রবিবার রাতেই রামলালা বিরাজমানের বিগ্রহ নিয়ে যাওয়া হবে নতুন মন্দিরে। তার আগে শনি এবং রবিবার এই ‘আদি’ বিগ্রহের দর্শন বন্ধ ছিলো। এ বার নতুন মন্দিরেই বিগ্রহের দর্শন মিলবে।

এতোদিন নতুন মন্দিরে রামলালা বিরাজমানের বিগ্রহ নিয়ে যাওয়া হয় নি। কারণ, রোজ সেই বিগ্রহকে ভোগ নিবেদন করা হয়। এদিকে নতুন মন্দিরে নতুন বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’ না হওয়া পর্যন্ত তাঁকে ভোগ নিবেদন করা যাবে না। অযোধ্যার সাধু-সন্ন্যাসীদের মতে, একই মন্দিরের গর্ভগৃহে নতুন বিগ্রহকে ভোগ না দিয়ে আদি বিগ্রহকে নিবেদন, এই বিষয়টি ভালো দেখায় না।

নতুন মন্দিরের গর্ভগৃহে কৃষ্ণশিলার তৈরি ৫১ ইঞ্চির মূর্তি বসানো হয়েছে। তাঁর সামনে বসানো হবে রামলালা বিরাজমান এবং তাঁর তিন ভাইয়ের বিগ্রহ। ২২ জানুয়ারির পর থেকে এক সঙ্গেই আদি এবং নতুন রামলালা এবং তিন ভাই, হনুমানের বিগ্রহের দর্শন করতে পারবেন ভক্তেরা।