যেসব দেশে সবচেয়ে বেশি সাংবাদিক বন্দি

যেসব দেশে সবচেয়ে বেশি সাংবাদিক বন্দি

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ ও ডন : মত প্রকাশের স্বাধীনতার জন্য পরিচিত অনেক পশ্চিমা দেশে সাংবাদিকদের গ্রেপ্তারের ঘটনা ঘটেছে। প্রেস ফ্রিডম ট্র্যাকারের তথ্য অনুযায়ী, পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে গত তিন বছরে যুক্তরাষ্ট্রে ২১৯ জন সাংবাদিক গ্রেপ্তার হয়েছেন। তুরস্কের কারাগারে ৩৫ জন সাংবাদিক জীবন কাটাচ্ছেন। রিপোর্টার্স উইথআউট বর্ডারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বর্তমানে সারা বিশ্বে ৫৫০ জনেরও বেশি সাংবাদিক কারাবন্দী রয়েছেন। এমনকি যুক্তরাষ্ট্রেও বছরে গড়ে ৫০ জন সাংবাদিককে গ্রেপ্তার করা হয়। তবে, সংবাদ প্রকাশের জন্য সাংবাদিকদের গ্রেপ্তারের বেশিরভাগ ঘটনা ঘটে চীন, মিয়ানমার ও ইরানসহ কয়েকটি দেশে।

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ যুক্তরাষ্ট্রের লাখ লাখ গোপন নথি প্রকাশ করেছেন। তিনি যুক্তরাজ্যে এক দশক ধরে বন্দি জীবন কাটাচ্ছেন এবং ২০১৯ সাল থেকে কারাগারে রয়েছেন। সুইডেনে তাঁর বিরুদ্ধে ধর্ষণের মামলা রয়েছে।

শুধু অ্যাসাঞ্জই নন, প্রকাশিত সংবাদের কারণে বিশ্বজুড়ে সাংবাদিকদের গ্রেপ্তার বা কারারুদ্ধ হওয়ার আরও অনেক ঘটনা রয়েছে। বর্তমানে বিভিন্ন দেশে ৫৬৫ জন সাংবাদিক কারাবন্দী, যাঁদের অধিকাংশই বিনা বিচারে বছরের পর বছর ধরে কারাগারে রয়েছেন।

যেসব সাংবাদিক কারাগারে যান, তাঁদের দুই-তৃতীয়াংশের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। 

এ ছাড়া সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে অনেককে গ্রেপ্তার করা হয়েছে। বেশিরভাগ সাংবাদিকই চীনে বন্দি। বর্তমানে সে দেশে শতাধিক সাংবাদিক কারাগারে রয়েছেন। আর মিয়ানমারে ৮০ জনকে আটক করা হয়েছে।