পাচার হওয়া অর্থ ফেরতে এফবিআই'র সঙ্গে দুদকের বৈঠক

পাচার হওয়া অর্থ ফেরতে এফবিআই'র সঙ্গে দুদকের বৈঠক

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : পাচার হওয়া অর্থ ফেরত আনা এবং পাচাররোধে করণীয় নিয়ে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) লিগ্যাল অ্যাটাচে রবার্ট ক্যামেরুন নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

সোমবার (৯ সেপ্টেম্বর) রাজধানীতে দুদকের প্রধান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সংস্থাটির মানি লন্ডারিং ও লিগ্যাল শাখার মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে অংশ নেন।

দুদক সচিব খোরশেদা ইয়াসমিন গণমাধ্যমকে জানান, এফবিআইয়ের প্রতিনিধি দল দুদকের মানি লন্ডারিং অ্যান্ড লিগ্যাল শাখার মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে এ বৈঠক করেছেন। প্রাথমিকভাবে এটি সৌজন্য সাক্ষাৎ ছিলো। আমরা একে অপরের কাজের পদ্ধতি নিয়ে আলোচনা করেছি।

তবে দুদকের দায়িত্বশীল সূত্র জানায়, এফবিসিসিআইয়ের সঙ্গে বৈঠকে মানিলন্ডারিং রোধে করণীয়, কারিগরি সহায়তা ও অন্তর্বর্তী সরকারের টাকা ফেরাতে টাস্কফোর্স কীভাবে এফবিআইকে পাশে পাবে, সে বিষয়ে আলোচনা করা হয়েছে। যৌথ টাস্কফোর্সে তাঁদের সরাসরি অংশগ্রহণ থাকবে নাকি পরামর্শক হিসেবে থাকবে তা নিয়েও আলোচনা করা হয়েছে। এ ছাড়া এফবিআইয়ের সঙ্গে একটি এমওইউ স্বাক্ষর করারও চিন্তা-ভাবনা রয়েছে দুদকের।