ইরানে হামলার পরিকল্পনা চূড়ান্ত করেছে ইসরায়েল

ইরানে হামলার পরিকল্পনা চূড়ান্ত করেছে ইসরায়েল

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে দেশটিতে পাল্টা হামলার পরিকল্পনা চূড়ান্ত করেছে ইসরায়েল। সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে বুধবার (১৬ অক্টোবর) মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে। তবে বিস্তারিত কিছু বলে নি সূত্রটি।

এ বিষয়ে জানতে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে সিএনএন। তবে মন্ত্রণালয় কী মন্তব্য করেছে, সে বিষয়ে প্রতিবেদনে কিছু উল্লেখ করা হয় নি।

সূত্রটি জানায়, প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুসহ ইসরায়েলের কর্মকর্তারা যুক্তরাষ্ট্রকে আশ্বস্ত করেছেন, তেল ও পারমাণবিক স্থাপনার পরিবর্তে বরং ইরানের সামরিক স্থাপনায় সীমিত পরিসরে পাল্টা হামলা চালানো হতে পারে।

যুক্তরাষ্ট্রের একাধিক সূত্রের বরাত দিয়ে সিএনএন আরও জানিয়েছে, ইসরায়েল আগামী ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগেই ইরানে হামলা চালাতে পারে। চলতি মাসেই এ হামলা হতে পারে বলে মার্কিন কর্মকর্তারা ধারণা করছেন।

প্রসঙ্গত, পহেলা অক্টোবর ইসরায়েলে প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। লেবাননের হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ ও ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়াকে হত্যার জবাবে এ হামলা চালানো হয়েছে বলে জানায় তেহরান।

এরপর থেকে ওই হামলার জন্য ইরানকে পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়ে আসছেন ইসরায়েলে প্রধানমন্ত্রী নেতানিয়াহু। গত সপ্তাহে দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন, ইরানে ইসরায়েলের হামলা হবে ‘মারাত্মক, সুনির্দিষ্ট এবং চমকে দেওয়ার মতো।’

এদিকে আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, পাল্টা হামলা চালালে ইসরায়েলকে কঠিন জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইরান। গত মঙ্গলবার ফোনালাপে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি বলেন, ইসরায়েল যদি তাঁর দেশে হামলা চালায়, তাহলে ‘কঠিন ও বেদানাদায়ক’ জবাব দিতে তেহরান প্রস্তুত।

লেবাননে হামলায় মেয়র নিহত :

ইরানের হামলা নিয়ে উৎকণ্ঠার মধ্যেই ফিলিস্তিনের গাজা ও লেবাননে হামলা বাড়িয়েছে ইসরায়েল। বুধবার (১৬ অক্টোবর) লেবাননের দক্ষিণাঞ্চলীয় নাবাতিয়েহ শহরের পৌর ভবনে হামলা চালায় ইসরায়েল। এতে শহরের মেয়র আহমদ কাহিলসহ পাঁচজন নিহত হন। নিহত ব্যক্তিদের মধ্যে পৌরসভার গণমাধ্যম কর্মকর্তা মোহাম্মদ সালিম বিতারও রয়েছেন।

এদিকে রকেট ছুড়ে ইসরায়েলের হামলার জবাব দিচ্ছে হিজবুল্লাহ। বিশেষ করে দেশটির উত্তরাঞ্চল লক্ষ্য করে কয়েক দফায় রকেট হামলা চালানো হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার রাত ৯টায় ৯০টি রকেট নিক্ষেপের ঘটনা ঘটে।

ইসরায়েল জানায়, লেবানন থেকে আসা রকেটগুলোর অন্তত একটি ইসরায়েলের উত্তরের শহর হাইফার মাটিতে আঘাত হানে। তবে এ ঘটনায় কোনও হতাহতের খবর পাওয়া যায় নি। আগের দিন লেবানন থেকে ইসরায়েলে ১১৫টি রকেট নিক্ষেপ করা হয়।