সিলেটে আটক জঙ্গিদের ব্যাপারে যা জানালো পুলিশ

সিলেটে আটক জঙ্গিদের ব্যাপারে যা জানালো পুলিশ

নিজস্ব প্রতিবেদক, বাঙলার কাগজ; সিলেট : মৌলভীবাজারের কুলাউড়া থানার দুর্গম পাহাড়ি এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়িতে অভিযান চালিয়ে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট ১০ জঙ্গি আটক এবং বিপুল পরিমাণ বিস্ফোরক ও ৩ শিশুকে উদ্ধার করেছে। প্রায় সাড়ে ৪ ঘণ্টার অভিযান চালানো হয় পাহাড়ি এলাকাটিতে।

অভিযান শেষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিটিটিসির প্রধান মোহাম্মদ আসাদুজ্জামান। তিনি জানান, আটককৃতদের মধ্যে ছয়জন নারী এবং চারজন পুরুষ। এ সময় তিনজন শিশুকে উদ্ধার করা হয়েছে।

আটককৃতরা হলো : সাতক্ষীরার দক্ষিণ নলতা গ্রামের ওমর আলীর ছেলে শরীফুল ইসলাম (৪০), কিশোরগঞ্জের ইটনা থানার কানলার আবুল কাশেমের ছেলে হাফিজ উল্লাহ (২৫), নারায়ণগঞ্জের ফতুল্লার রসুলপুর গ্রামের নজরুল ইসলামের ছেলে খায়রুল ইসলাম (২২), খায়রুল ইসলামের স্ত্রী মেঘনা (১৭) ও তার মেয়ে আবিদা (১২ মাস), সাতক্ষীরার তালা থানার দক্ষিণ নলতা গ্রামের শফিকুল ইসলামের স্ত্রী আমিনা বেগম (৪০) ও তার মেয়ে মোছা. হাবিবা (২০), পাবনার আটঘরিয়া থানার শ্রীপুর গ্রামের মজনু মল্লিকের মেয়ে শাপলা বেগম (২২) ও তার মেয়ে জুবেদা (১৮ মাস) এবং ছেলে হুজাইফা (৬), সিরাজগঞ্জের কাজীপুরের মাইজবাড়ী গ্রামের সাইফুল ইসলামের ছেলে রাফিউল ইসলাম (২২), নাটোরের চাঁদপুর গ্রামের সাইফুল ইসলামের মেয়ে মাইশা ইসলাম (২০), বগুড়ার শরিয়াকান্দির আব্দুল জলিলের মেয়ে মোছা. সানজিদা খাতুন (১৮)।

এই সাড়ে ৪ ঘণ্টা অপারেশনটির নাম দেওয়া হয়েছে ‘অপারেশন হিলসাইড’। অভিযানে ৩ কেজি বিস্ফোরক, হাই এক্সক্লোসিভ ৫০টি ডেটোনেটর, নগদ ৩ লাখ ৬১ হাজার টাকা, জঙ্গি প্রশিক্ষণ সামগ্রী ও বিপুল পরিমাণ জিহাদি বই উদ্ধার করা হয়েছে বলেই জানান সিটিটিসির প্রধান আসাদুজ্জামান।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জানিয়েছে, আটক নারী-পুরুষরা ‘ইমাম মাহমুদের কাফেলা’ নামক জঙ্গি সংগঠনের সদস্য। বাংলাদেশে সংগঠনটি নতুন কার্যক্রম শুরু করেছে।

কুলাউড়া থানা ও পুলিশ সূত্রে জানা গেছে, ২৫ লাখ টাকা দিয়ে জায়গা কিনে আস্তানা বানায় জঙ্গিরা। মাসখানেক আগে ওই টিলায় ১২ জন বহিরাগত লোক এসে বাড়ি বানিয়ে বসবাস শুরু করে। তারা ওই এলাকায় অপরিচিত।

কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুস সালেক জানান, শুক্রবার (১১ আগস্ট) রাত সাড়ে ৮টা থেকে সীমান্তবর্তী পূর্ব টাট্টিউলি গ্রামের ওই বাড়িটি জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরে সিটিটিসি ও সোয়াত টিমের সদস্যরা অভিযান চালিয়ে সেখান থেকে ১০ জন আটক এবং বিপুল পরিমাণ বিস্ফোরকসহ ৩ শিশুকে উদ্ধার করে।