৮৫ বছরের বৃদ্ধাকে বাড়ি থেকে উচ্ছেদের জন্য হয়রানি!

৮৫ বছরের বৃদ্ধাকে বাড়ি থেকে উচ্ছেদের জন্য হয়রানি!

নিজস্ব সংবাদদাতা, বাঙলার কাগজ; হিজলা (বরিশাল) : বরিশালের কাজিরহাট থানা এলাকায় সেতারা নামের ৮৫ বছরের এক বৃদ্ধা নারীকে বাড়ি থেকে উচ্ছেদের জন্য বিভিন্ন ধরনের হয়রানি করার অভিযোগ পাওয়া গেছে। এর মধ্যে বৃদ্ধার বাসায় আগুনও দেওয়া হয়েছে। পরে তাঁর জায়গা দখল করার জন্য সেখানে দোচালা টিনের নির্মাণেরও অভিযোগ পাওয়া গেছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) লিখিত অভিযোগের মাধ্যমে স্থানীয় সংবাদকর্মীদেরকে ওই বৃদ্ধা নারীর পরিবারের লোকজন জানান, গত ২৮ ডিসেম্বর রাত আনুমানিক সাড়ে ১০টার সময় কাজিরহাট থানার আন্ধারমানিক ইউনিয়নের আজিমপুর গ্রামের বৃদ্ধ সেতারা বেগমের বাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটে। তিনি একই এলাকার মৃত হোসেন খানের স্ত্রী। 

অভিযোগ সূত্রে জানা গেছে, প্রতিদিনের মতো ঘটনার দিন রাতে খাবার খেয়ে ঘুমিয়ে পড়েন বৃদ্ধা ও তাঁর মেয়ে জাহানারা বেগম। মেয়ে জাহানারা বেগম প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার জন্য ঘুম থেকে উঠে ঘরের সামনের বারান্দায় আগুন দেখে আর্তচিৎকার করলে স্থানীয়রা এসে আগুন নিয়ন্ত্রণে আনেন। ততোক্ষণে ঘরের গুরুত্বপূর্ণ কিছু আসবাবপত্র পুড়ে যায়। অভিযুক্তরা হলো : একই এলাকার মৃত রহিম সিকদারের ছেলে হারুন সিকদার (৫০), তালেব সিকদার (৬০) এবং করিম সিকদারসহ ৭/৮ জন।

জানা গেছে, জায়গা সংক্রান্ত বিরোধের জের ধরে হারুন সিকদার বাদি হয়ে বরিশাল বিজ্ঞ আদালতে একটি মামলা করেন। পরে গত ২৬ ফেব্রুয়ারি রাতে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে বিরোধপূর্ণ জমিতে দোচালা টিনের ঘর নির্মাণ করেন তিনি। বৃদ্ধের ঘরে আগুনের বিষয়টি কাজিরহাট থানায় জানালে ঘটনাস্থলে পুলিশ এসে তদন্ত করে। 

বৃদ্ধ সেতারা ও মেয়ে জাহানারা বেগম বাঙলার কাগজকে বলেন, প্রতিপক্ষরা তাঁদেরকে মামলা দিয়ে হয়রানি করছে এবং বর্তমানে তাঁরা ঘর থেকে রাস্তায় বের হতে পারছেন না। এ বিষয়ে অভিযুক্ত ফজলে করিম সিকদার তাঁদের বিরুদ্ধে বিরোধপূর্ণ জমিতে ঘর উত্তোলনের অভিযোগ স্বীকার করে বলেন, আমার ভাই হারুন সিকদার তাঁর জমিতেই ঘর তুলেছে। আমাদের সাব কাবলামূলে সাড়ে ১১ শতাংশ জমি তাঁরা দখল করে রাখছে। তাঁদের দাবি ১২ শতাংশ কিন্তু তাঁরা পাবে ৫ শতাংশ থেকে ৬ তিল কম। উভয়পক্ষের মামলা আদালতে চলমান রয়েছে।

তিনি আরও বলেন, বৃদ্ধার ঘরে আগুনের দিন আমি অসুস্থ ছিলাম। পরেরদিন সকালে শুনেছি ঘর আগুন লেগে পুড়ে গেছে।