হিযবুত তাহ্‌রীরের শীর্ষ নেতা সালাম গ্রেপ্তার

হিযবুত তাহ্‌রীরের শীর্ষ নেতা সালাম গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ ও ডন : নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন- হিযবুত তাহ্‌রীরের শীর্ষ নেতা নাফিজ সালাম উরফে উদয়কে (৪৫) গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। ছদ্মবেশে গত ৮ বছর ধরে আত্মগোপনে ছিলেন তিনি।

সোমবার (২৬ ডিসেম্বর) র‌্যাব-২ এর জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া) জ্যেষ্ঠ এএসপি ফজলুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে রোববার সন্ধ্যায় রাজধানীর কামরাঙ্গীরচর এলাকা থেকে সালামকে গ্রেপ্তার করা হয়।

র‌্যাব কর্মকর্তা বলেন, গ্রেপ্তার নাফিস সালাম উদয় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিজবুত তাহ্‌রীরের শীর্ষ নেতা এবং দাওয়াতি ও অর্থ বিভাগের সক্রিয় সদস্য। তিনি পরিচয় গোপন রাখার জন্য লেবাস পরিবর্তন করে কামরাঙ্গীরচরে ভাঙারির ব্যবসা শুরু করেন। বিভিন্ন ছদ্মবেশ ধারণ করে গত ৮ বছর ধরে আত্মগোপনে থেকে আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে চলছিলেন।

এএসপি ফজলুল হক বলেন, ‘২০০১ সালে এইচএসসি পাস করেন নাফিজ। উচ্চশিক্ষার জন্য যান অস্ট্রেলিয়ায়। সেখানে কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজির ওপর গ্র্যাজুয়েশন শেষ করে ২০০৮ সালে বাংলাদেশে ফিরে আসেন। বাংলাদেশে আসার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ২০১০ সালে মাস্টার্স সম্পন্ন করেন।’

নাফিজ অনলাইন ও অফলাইনের মাধ্যমে হিযবুত তাহ্‌রীর বাংলাদেশ শাখার আমির এবং দলটির গ্রুপ লিডারদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতেন। বিভিন্ন মসজিদে রাষ্ট্র ও সরকারবিরোধী লিফলেটও বিতরণ করতেন। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

নাফিজের বিরুদ্ধে মোহাম্মদপুর ও আদাবর থানায় জঙ্গিবাদে সম্পৃক্ততার অভিযোগে তিনটি মামলা ও মোহাম্মদপুর থানায় একটি পুলিশ অ্যাসল্ট মামলা রয়েছে। 

এ ছাড়া আদাবর থানায় তার বিরুদ্ধে একটি গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে।