‘হামরা আগোত ভোট দিছোনো মার্কাত সিল মারিয়া, এলা মেশিনত বাহে’

‘হামরা আগোত ভোট দিছোনো মার্কাত সিল মারিয়া, এলা মেশিনত বাহে’

নিজস্ব প্রতিবেদক, ডন; সাঘাটা (গাইবান্ধা) : ‘হামরা আগোত ভোট দিছোনো মার্কাত সিল মারিয়া। এলা মেশিনত ভোট দেওয়া নাগলো বাহে। বুথত যায়্যা মেশিনের কাছে খাড়া হয়ে ধান্দা নাগছিনো বাবা। কোনটে টিপ দিমো। ভয় ভয় করে বোতামত টিপ দিছি। মার্কার সোজা বোতামত টিপ দেওয়ার সাথে ভোট দেওয়া হচ্ছে বাহে।’

বুধবার (৪ জানুয়ারি) গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের উপনির্বাচনে সাঘাটার শাহজাহান আলী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ভোট দিতে আসা তরু বালা (৭০) এসব কথা বলেন।

তরু বালা জানান, ইভিএমে ভোট দেওয়া নিয়ে তিনি খুব চিন্তিত ছিলেন। একটু দেরি হলেও ভোট দিতে কোনো সমস্যা হয়নি। ঠিকঠাকভাবে ভোট দিতে পেরে বেশ উচ্ছ্বসিত বয়জ্যেষ্ঠ এই নারী।

গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে ১৪৫টি ভোটকেন্দ্রের সবকটিতে ইভিএম-এর মাধ্যমে ভোটগ্রহণ করা হয়। ইভিএম-এ ভোট দেওয়া নিয়ে তরু বালার মতো অনেক ভোটার বেশ দুশ্চিন্তায় ছিলেন। ঠিকভাবে ভোট দিতে পারবেন কি-না তা নিয়েও ছিল সংশয়। তবে অবশেষে নিজ হাতে বাটন চেপে ইভিএম মেশিনের মাধ্যমে ভোট দিতে পেরে মহাখুশি তাঁরা।

এর আগে বুধবার সকাল সাড়ে ৮টায় গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণ চলে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ও অনিয়ম ঠেকাতে সবগুলো কেন্দ্রে সিসি ক্যামেরা বসানো হয়। তবে শেষ পর্যন্ত কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায় নি।

এবারও নির্বাচন কমিশন (ইসি) থেকে সিসি ক্যামেরায় ১৪৫টি কেন্দ্রের ভোট পর্যবেক্ষণ করা হয়। গত ১২ অক্টোবর ইসি কার্যালয়ে বসে সিসি ক্যামেরায় এ আসনের ভোটে অনিয়ম দেখে মাঝপথে নির্বাচন স্থগিত করেছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)।

উপনির্বাচনে সংসদ সদস্য পদে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে লড়াই করেন ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপন। 

এ ছাড়া জাতীয় পার্টির এএইচএম গোলাম শহীদ, বিকল্পধারার জাহাঙ্গীর আলম ও স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মাহবুবুর রহমান এই উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। আরেক স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাদ গত ২৫ ডিসেম্বর সংবাদ সম্মেলন করে উপনির্বাচন বর্জনের ঘোষণা দেন।

প্রসঙ্গত, গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ২৩ জুলাই মারা যান। নির্বাচন কমিশন আসনটি শূন্য ঘোষণার পর ১২ অক্টোবর এই আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হয়। তবে ভোটগ্রহণ চলাচলে অনিয়মের অভিযোগে তা বাতিল করা হয়।