সহিংসতার আরেক মামলায় গ্রেপ্তার কারাবন্দী হেফাজতের সাবেক নেতা।

সহিংসতার আরেক মামলায় গ্রেপ্তার কারাবন্দী হেফাজতের সাবেক নেতা।

নিজস্ব প্রতিবেদন, বাঙলা কাগজ : হেফাজতে ইসলামের বিলুপ্ত কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদীকে পুলিশের করা এক সহিংসতা মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। পুলিশের আবেদনের প্রেক্ষিতে সোমবার (৫ সেপ্টেম্বর) চট্টগ্রামের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শাহরিয়ার ইকবাল শুনানি শেষে গ্রেপ্তার দেখানোর আদেশ দেন।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম জেলা কোর্ট পরিদর্শক জাকের হোসাইন মাহমুদ বাঙলা কাগজ ও ডনকে বলেন, চট্টগ্রামের পটিয়া থানায় তদন্তাধীন এক মামলায় আজিজুল হককে গ্রেপ্তার দেখানোর আবেদন করে পটিয়া থানা-পুলিশ। 

গত বছরের ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের বিরোধিতা করে ডাকা বিক্ষোভের জেরে চট্টগ্রামের হাটহাজারীতে সংঘর্ষ হয়। এ সময় মাদরাসার ছাত্ররা হাটহাজারীর থানা ভবন, ভূমি অফিস ও ডাকবাংলোতে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন।

জাকের হোসাইন মাহমুদ বলেন, ২৬ মার্চ চট্টগ্রামের পটিয়া উপজেলাতেও সংঘর্ষের ঘটনা ছড়িয়ে পড়ে। উপজেলার হেফাজত নেতারা পটিয়া থানায় হামলা চালান। এ ঘটনায় আজিজুল হক জড়িত ছিলেন- এমন তথ্য হাতে থাকার কথা জানিয়ে তাকে গ্রেপ্তারের আবেদন করা হয়। শুনানি শেষে আদালত ওই ঘটনায় করা মামলায় তাকে গ্রেপ্তার দেখান।

এর আগে ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে সোমবার আজিজুল হককে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে আদালতে আনা হয়। আদালতের আদেশের পর তাকে আবার কারাগারে নিয়ে যাওয়া হয়। গত বছরের ১১ এপ্রিল হাটহাজারীতে হেফাজতের বৈঠক শেষে শহরে ফেরার পথে আজিজুল হককে গ্রেপ্তার করা হয়।

গত বছরের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দেন নরেন্দ্র মোদি। তাঁর সফরের বিরোধিতা করে বিক্ষোভ ডাকা হয়। সংঘর্ষ হয় ব্রাহ্মণবাড়িয়া এবং চট্টগ্রামের হাটহাজারী ও পটিয়ায়। হাটহাজারীর ঘটনায় সাড়ে ৪ হাজার জনকে আসামি করে ১০টি মামলা করে হাটহাজারী থানা-পুলিশ। মামলায় হেফাজতের ১৪৮ নেতার নাম উল্লেখ করা হয়। এ ছাড়া পটিয়ার ঘটনায় আলাদা মামলা হয়।