সিনিয়র আইএস নেতাকে ধরে আনলো মার্কিন নেতৃত্বাধীন জোট।

সিনিয়র আইএস নেতাকে ধরে আনলো মার্কিন নেতৃত্বাধীন জোট।

নিজস্ব প্রতিবেদন, বাঙলা কাগজ : উত্তর সিরিয়ায় অভিযান চালিয়ে ইসলামিক স্টেটের (আইএস) এক সিনিয়র নেতাকে ধরে এনেছে মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনী। বুধবার (১৫ জুন) রাতের এক অভিযানে তাকে ধরা হয়।

আটক ব্যক্তির বোমা তৈরিতে বেশ অভিজ্ঞতা আছে এবং ইসলামিক স্টেটের বিভিন্ন হামলার কাজে তিনি সহযোগিতা করে থাকেন বলে জোট বাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে। এই ব্যক্তির নাম হানি আহমেদ আল-কুর্দি। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

একটি মনিটরিং গ্রুপ বলছে, দুটি হেলিকপ্টারে করে সৈন্যদের আল-হামাইরা গ্রামে নামানো হয়, যেটি সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত আলেপ্পো প্রদেশের তুর্কি সীমান্তের কাছে। 

যুক্তরাজ্যভিত্তিক সংগঠন ‌‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ জানায়, সৈন্যদের সেখানে নামানোর পর গ্রামবাসীদের সঙ্গে তাদের ৭ মিনিট ধরে সংঘর্ষ হয়।

এই সেনাদল পরে পূর্ব আলেপ্পোর কোবানি অঞ্চলে একটি ঘাঁটিতে গিয়ে নামে। এই অঞ্চলটি নিয়ন্ত্রণ করে তুরস্কের সমর্থনপুষ্ট একটি বিদ্রোহী গোষ্ঠী।

সিরিয়ার আল-হামাইরা নামের এই গ্রামের একজন বাসিন্দা মোহাম্মদ ইউসেফ বার্তা সংস্থা এএফপিকে বলেন, সৈন্যরা গ্রামের একপ্রান্তে একটি বাড়িতে হানা দেয়, যেখানে তাদের ধারণা আলেপ্পোর কিছু মানুষ থাকতো।

‘হেলিকপ্টার চলে যাওয়ার পর আমরা বাড়িটার দিকে এগিয়ে যাই, এবং দেখতে পাই সেখানে মহিলাদেরকে বেঁধে রাখা হয়েছে এবং শিশুরা খোলা মাঠে।’

‘ওরা এক পুরুষকে তাদের সাথে নিয়ে গেছে, তবে অন্য পুরুষরা কোথায়, সেটা আমরা জানি না। আমরা যখন মহিলাদের বাঁধন খুলে দেই, তারা বলেছে, ফওয়াজ নামের এক ব্যক্তিকে ওরা নিয়ে গেছে।’

জোট বাহিনীর এক বিবৃতিতে অবশ্য বলা হয়েছে, এই অভিযানের খুঁটিনাটি খুবই সতর্কতার সঙ্গে পরিকল্পনা করা হয়, যাতে করে কোনও বেসামরিক মানুষের ক্ষতি না হয়, যে কোনও ধরনের অপ্রয়োজনীয় প্রাণহানি এড়ানো যায়।

এর আগে গত ফেব্রুয়ারিতে মার্কিন বিশেষ বাহিনী একই ধরনের এক অভিযান চালিয়েছিলো বিরোধী নিয়ন্ত্রিত ইদলিব প্রদেশে। ওই অভিযানের সময় ইসলামিক স্টেটের তৎকালীন সর্বময় নেতা আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরাইশি নিহত হন।