সিটি গ্রুপের চেয়ারম্যানকে গ্রেপ্তারের নির্দেশ।

সিটি গ্রুপের চেয়ারম্যানকে গ্রেপ্তারের নির্দেশ।

নিজস্ব সংবাদদাতা, বাঙলা কাগজ; চট্টগ্রাম : বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) করা মামলায় সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

বিএসটিআইয়ের লাইসেন্স ছাড়া ভোজ্যতেল বাজারজাত করা ও তেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ না করার অভিযোগে ২০১৯ সালে মামলাটি করেন প্রতিষ্ঠানটির উপ-পরিচালক শওকত ওসমান।

আজ বৃহস্পতিবার (১৪ জুলাই) দুপুরে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কাজী শরিফুল ইসলামের আদালত শুনানি শেষে এই পরোয়ানা জারি করেন।

বিষয়টি বাঙলা কাগজ ও ডনকে নিশ্চিত করেছেন আদালতের বেঞ্চ সহকারি ওসমান গনি।

মামলার বরাতে তিনি জানান, ২০১৯ সালের ২৯ জুলাই নগরীর উত্তর পতেঙ্গায় অবস্থিত ভিওটিটি অয়েল রিফাইনারি লিমিটেডে অভিযান পরিচালনা করে বিএসটিআই। এ সময় ওই প্রতিষ্ঠানে উৎপাদিত সার্টিফাইড সয়াবিন তেল ও সার্টিফাইড পাম অলিনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। এতে সরকার নির্ধারিত প্যারামিটারে ভিটামিন এ পাওয়া যায় নি।

এই বিষয়ে বিএসটিআইয়ের প্যানেল আইনজীবী অ্যাডভোকেট আশরাফ উদ্দিন খন্দকার বাঙলা কাগজ ও ডনকে বলেন, ‘সরকারি নির্দেশনা অনুযায়ী সয়াবিন তেল ভিটামিন এ সমৃদ্ধ না করে বাজারজাত করে ভিওটিটি অয়েল রিফাইনারি লিমিটেড বিএসটিআইয়ের আইন ও ভোজ্যতেল ভিটামিন এ সমৃদ্ধকরণ আইন লঙ্ঘন করেছে। তাই প্রতিষ্ঠানটির তত্ত্বাবধায়ক হিসেবে ফজলুর রহমানের বিরুদ্ধে মামলটি করা হয়েছিলো। বৃহস্পতিবার দুপুরে শুনানি শেষে অভিযুক্ত আসামিকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন বিচারক।’

এ বিষয়ে জানতে চাইলে সিটি গ্রুপের পরিচালক (অর্থ) বিশ্বজিৎ সাহা বাঙলা কাগজ ও ডনকে বলেন, ‘মামলাটি অনেক পুরানো। আদালত এভাবে নির্দেশ দেবে, সেটি ধারণার বাইরে ছিলো। আপনারা তো জানেন, উনি খুবই অসুস্থ মানুষ। পেসমেকার নিয়ে উনি চলাফেরা করেন। এখন কী আর করার। আদালতের ইস্যুটি আইনি বিষয়। আমরা আইনিভাবেই এটি মোকাবিলা করবো।’