রাজশাহীতে তৃতীয় লিঙ্গ পরিচালিত উত্তরণ কারুপল্লীর উদ্বোধন

রাজশাহীতে তৃতীয় লিঙ্গ পরিচালিত উত্তরণ কারুপল্লীর উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, বাঙলার কাগজ ও ডন; লিয়াকত হোসেন, রাজশাহী : রাজশাহীতে প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী দ্বারা পরিচালিত হস্ত ও কারুশিল্পের একটি শোরুম উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (৪ নভেম্বর) দুপুরে রাজশাহী নগরীর উপকণ্ঠ মোল্লাপাড়া বড় মসজিদের পাশে ‘উত্তরণ কারুপল্লী’র উদ্বোধন করা হয়। শোরুমটির উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

প্রায় ৫ লাখ টাকা মূল্যমানের হ্যান্ডপ্রিন্ট ও হ্যান্ড স্ট্রিচের থ্রি পিস, শাড়ি, পাঞ্জাবি, সিল্কের শাড়ি, বেডশিট ও নকশি কাঁথা দিয়ে শোরুমটি সাজিয়ে দেওয়া হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে পেছনে ফেলে সমাজের উন্নয়ন সম্ভব নয়। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে মূলস্রোতে আনতে সরকার কাজ করে যাচ্ছে। বিভিন্ন দপ্তরে তাঁদেরকে কাজে লাগানো হচ্ছে। তৃতীয় লিঙ্গদেরকেই নিজেদের জীবনমান উন্নয়নে এগিয়ে আসতে হবে।

উত্তরণ ফাউন্ডেশন মূলত বাংলাদেশের তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী, বেদে সম্প্রদায় এবং যৌনকর্মীদের জীবনমান উন্নয়নে কাজ করছে। আর এই সংগঠনটির অন্যতম পৃষ্ঠপোষক টুরিস্ট পুলিশের অ্যাডিশনাল আইজি হাবিবুর রহমান, বিপিএম (বার), পিপিএম (বার)। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তিনি।

এতে আরও বিশেষ অতিথি ছিলেন রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন বিপিএম, পিপিএম; রাজশাহী মহানগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক। 

অনুষ্ঠানে বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের ২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম এবং দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনাসহ তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী।