যাঁর চুল ছাঁটতেই লাগে ১৫ লাখ টাকা : ব্রুনাইয়ের সেই সুলতান আসছেন ঢাকায়

যাঁর চুল ছাঁটতেই লাগে ১৫ লাখ টাকা : ব্রুনাইয়ের সেই সুলতান আসছেন ঢাকায়

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ ও ডন : রাজ দরবার প্রথা হারিয়েছে, নেই সেই রাজারাও! রাজাদের ঘিরে সব কাহিনী এখন গল্পকথা হয়ে ইতিহাসের পাতাতেই ঠাঁই করে নিচ্ছে। তবে ব্যতিক্রম ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ। তাঁর ধনসম্পত্তির পরিমাণ বা বিলাসবহুল জীবনের কথা শুনলে অনেকেরই চোখ কপালে উঠতেই পারে।

হঠাৎ কেনো সুলতান হাসানাল বলকিয়াহ’র গল্প? প্রশ্ন জাগতেই পারে পাঠকদের। কারণ অবশ্যই আছে। কেননা বিলাসবহুল চরিত্রের অধিকারী এই প্রভাবশালী মুসলিম রাজা আসছেন বাংলাদেশে। রাষ্ট্রপতির আমন্ত্রণে শনিবার (১৫ অক্টোবর) ঢাকা সফরে আসছেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সুলতান হাসানাল বলকিয়াহর এই সফরে দেশটির সঙ্গে বাংলাদেশের চার থেকে পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে। এর মধ্যে ঢাকা-ব্রুনাই সরাসরি ফ্লাইট, অভিবাসন, জ্বালানি সমঝোতা স্মারকের নবায়নসহ আরও কয়েকটি বিষয় রয়েছে। ইতোমধ্যে এসব বিষয়ে প্রস্তুতি নিয়েছে ঢাকা।

চলুন জেনে নেই প্রভাবশালী এই রাজার জীবনচরিত : নাম তৃতীয় হাসানাল বোকাইয়া ইবনি ওমর আলি সইফউদ্দিন। তবে গোটা দুনিয়া তাঁকে হাসানাল বোকাইয়া নামেই চিনে। মালয়েশিয়া এবং দক্ষিণ চীন সাগরে ঘেরা বোর্নিয়ো দ্বীপের ছোট্ট দেশ ব্রুনাইয়ের সুলতান। ইসলামিক রীতি অনুযায়ী দেশটির সুলতানের পাশাপাশি প্রধানমন্ত্রীও তিনি। সঙ্গে অর্থ, বিদেশ, প্রতিরক্ষা এবং বাণিজ্য মন্ত্রণালয়েরও দায়িত্ব নিজের কাছেই রেখেছেন। আবার পুলিশ সুপার এবং সশস্ত্র বাহিনীর প্রধানের দায়িত্বও সামলাচ্ছেন তিনিই। 

সোনার কাঠি নিয়েই জন্মেছিলেন হাসানাল বোকাইয়া। দুনিয়ার ধনী ব্যক্তিদের মধ্যে একেবারে প্রথম সারিতে রয়েছেন তিনি। এইতো সেদিন পর্যন্ত তিনি ধনীতম ব্যক্তির তকমা দখল করে বসেছিলেন। তবে ইদানীং তাঁকে পিছনে ঠেলে শীর্ষে উঠে এসেছেন এলন রিভ মাস্ক। টেলসা’র প্রতিষ্ঠাতা মাস্কের ঝুলিতে রয়েছে ২৪ হাজার ৯৩০ কোটি ডলার।

ধনসম্পত্তির হিসাবে এলন মাস্কের থেকে পিছিয়ে পড়লেও কম বিলাসী নন হাসানাল বোকাইয়া। ১৯৬৭ সালে ব্রুনাইয়ের সুলতানের গদিতে বসার পর থেকে তাঁর ধনসম্পত্তি বেড়েছে হু হু করে। 

রাজ পরিবারেই জন্ম বোকাইয়ার। ১৯৪৬ সালের ১৫ জুলাই বাবা তৃতীয় সুলতান ওমর আলি সইফউদ্দিনের ঘরে জন্ম নেন তিনি। ১০ সন্তানের মধ্যে বাবা তাঁকেই রাজ্য চালানোর জন্য বেছে নিয়েছেন। সেই থেকে এই ৭৫ বছর বয়সেও রাজ্য সামলে চলেছেন বোকাইয়া।

ব্রুনাইয়ের দায়িত্ব কাঁধে নেওয়ার আগে নিজেদের প্রাসাদেই প্রাথমিক শিক্ষাদীক্ষার পাঠ পড়ানো হয়েছিলো সুলতানকে। পরে অবশ্য উচ্চশিক্ষার জন্য মালয়েশিয়ার কুয়ালালামপুরের ভিক্টোরিয়া ইনস্টিটিউশন যোগদান করেন তিনি। এরপর ইংল্যান্ডের রয়্যাল অ্যাকাডেমি থেকে স্নাতক স্তরের ডিগ্রি লাভ করেন। তিনি পাঁচটি পুত্রসন্তান এবং সাতটি কন্যাসন্তানের জনক বলে শোনা যায়।

দুনিয়ার সুলতানদের মধ্যেও প্রথম সারিতে রয়েছেন ব্রুনাইয়ের সুলতান। পৈত্রিক সূত্রে ধনপ্রাপ্তির পাশাপাশি সে দেশের তেল এবং প্রাকৃতিক গ্যাস ভাণ্ডারগুলো থেকে মুনাফাও জুড়েছে তাঁর সম্পত্তিতে। ১৯৮৮ সাল পর্যন্ত তিনিই ছিলেন বিশ্বের ধনীতম। সে সময় তাঁর নিট সম্পত্তির পরিমাণ ছিলো ১৪ হাজার ৭০০ কোটি ডলার।

তেল উৎপাদনের হিসাবে মালয়েশিয়া, ভিয়েতনাম এবং থাইল্যান্ডের পর দক্ষিণ-পূর্ব এশিয়ার পঞ্চম দেশ হলো ব্রুনাই। অপরিশোধিত তেল এবং প্রাকৃতিক গ্যাস রপ্তানির বিপুল অর্থও জমা পড়ছে সুলতানের কোষাগারে।

ধনসম্পত্তির মালিক হওয়ার পাশাপাশি তা খরচ করাতেও কম উৎসাহী নন ব্রুনাইয়ের ৯২তম সুলতান। হটকারস রিপোর্ট নামে একটি ওয়েবসাইট জানিয়েছে, তাঁর ১১০টি গ্যারেজে রয়েছে প্রায় সাত হাজার গাড়ি। তার মধ্যে ৫০০টি রোলস রয়েস এবং ৩০০টি ফেরারি। সবমিলিয়ে যার মূল্য ৫০০ কোটি ডলারেরও বেশি। সেই সঙ্গে রয়েছে একাধিক বিলাসবহুল প্রাইভেট জেট। রয়েছে সোনায় মোড়া বোয়িং ৭৪৭-৪০০ বা এয়ারবাস এ৩৪০-২০০ জেটও।

ব্রুনাইয়ের সুলতানের প্রাসাদও কম জমকালো নয়। ২ হাজার ৫৫০ কোটি টাকার ওই প্রাসাদের রয়েছে ১ হাজার ৭ শটি ঘর। ২৫৭টি বাথরুম। সঙ্গে পাঁচটি সুইমিং পুল। পাশাপাশি ১১০টি গ্যারেজ এবং ২ শটি ঘোড়ার জন্য শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষ।

টাইমস পত্রিকা বলছে, এই বিলাসী সুলতান মাসে অন্তত এক বার তাঁর চুলে ছাঁট দেন। তিন থেকে চার সপ্তাহ অন্তত তাঁর চুল ছাটতেখরচ পড়ে প্রায় ১৫ লাখ টাকা। লন্ডন থেকে উড়ে আসেন তাঁর হেয়ারড্রেসার। যার জন্য প্রয়োজন পড়ে প্রথম শ্রেণির বিমানভাড়ার ১২ হাজার ডলার।