‘মিডিয়া কার্ডে’ খালেদা-তারেকের ছবি নিয়ে সাংবাদিকদের আপত্তি

‘মিডিয়া কার্ডে’ খালেদা-তারেকের ছবি নিয়ে সাংবাদিকদের আপত্তি

নিজস্ব প্রতিবেদক, বাঙলার কাগজ ও ডন; রাজশাহী : রাজশাহীতে বিএনপির বিভাগীয় গণসমাবেশের সংবাদ সংগ্রহ করতে যাওয়া সাংবাদিকদের জন্য বিশেষ ‘মিডিয়া কার্ড’ ইস্যু করেছে বিএনপি। তবে কার্ডে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমান, দলের চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ছবি আছে। এ নিয়ে আপত্তি জানিয়ে মিডিয়া কার্ড বর্জন করেছেন রাজশাহীর সাংবাদিকেরা। এ নিয়ে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে গণমাধ্যমে বিবৃতি পাঠানো হয়েছে।

সমাবেশের মিডিয়া উপকমিটির সভাপতি তোফাজ্জল হোসেন ও সদস্যসচিব আতিকুর রহমানের সই রয়েছে এই কার্ডে। শুক্রবার বিকেলে রাজশাহী নগরের একটি হোটেলের সম্মেলন কক্ষে বসে এই কার্ড বিতরণ করা হয়।

বিএনপির এই সমাবেশের সংবাদ সংগ্রহের বিষয়ে সম্প্রতি বিএনপির মিডিয়া উপকমিটি রাজশাহীর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। সেখানেই সাংবাদিকদের আলাদা মিডিয়া কার্ড ইস্যু করার সিদ্ধান্ত নেয় বিএনপি, যাতে স্বেচ্ছাসেবকেরা সাংবাদিকদের চিনতে পারেন এবং সমাবেশে দায়িত্ব পালনের ক্ষেত্রে কোনো অসুবিধা না হয়।

শুক্রবার (২ ডিসেম্বর) রাতে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক তানজিমুল হকের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সমাবেশের সংবাদ সংগ্রহের জন্য গণমাধ্যমকর্মীদের মধ্যে বিএনপির দেওয়া মিডিয়া কার্ডে সাজাপ্রাপ্ত পলাতক আসামিসহ কারাবন্দি এক আসামির ছবি ছাপানো হয়েছে। এ কারণে মিডিয়া কার্ডটি আরইউজের পক্ষ থেকে বর্জনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘আমরা গণমাধ্যমকর্মীরা কেউ সমাবেশস্থলে এই কার্ড গলায় ঝুলিয়ে বা সঙ্গে নিয়ে যাব না। সমাবেশে যদি ঢুকতে বাধা দেওয়া হয়, তাহলে আমরা সমাবেশ বয়কট করব।’

পরে অবশ্য বিএনপির পক্ষ থেকে সাংবাদিকদের বিএনপির ইস্যু করা কার্ড না নিয়ে আসতে বলা হয়েছে। এ নিয়ে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম বলেন, তাঁরা আপত্তি তোলার পর বিএনপির পক্ষ থেকে তাঁদের জানানো হয়েছে, সাংবাদিকদের এই ধরনের কার্ড ঝোলানোর দরকার নেই। তাঁরা কার্ড ছাড়াই প্রবেশ করতে পারবেন।

এ বিষয়ে কথা বলার জন্য বিএনপির নেতাদের কল করা হলেও কেউ ফোন ধরেন নি।