বীর মুক্তিযোদ্ধা ও বিমানবাহিনীর সাবেক প্রধান সুলতান মাহমুদ মারা গেছেন

বীর মুক্তিযোদ্ধা ও বিমানবাহিনীর সাবেক প্রধান সুলতান মাহমুদ মারা গেছেন

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : বীর মুক্তিযোদ্ধা এবং বিমানবাহিনীর সাবেক প্রধান এয়ার ভাইস মার্শাল সুলতান মাহমুদ, বীর উত্তম মারা গেছেন (ইন্না লিল্লাহি...রাজিউন)। সোমবার (১৪ আগস্ট) রাত ৮টা ৪০ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তিনি ইমপ্রেস গ্রুপের পরিচালক জহির উদ্দিন মাহমুদের বড় ভাই।

সুলতান মাহমুদের ছেলে রাজিব মাহমুদ বাঙলার কাগজকে জানান, রাতে তাঁর মরদেহ মর্গে রাখা হচ্ছে। মঙ্গলবার (১৫ আগস্ট) পরিবারের সদস্যদের সিদ্ধান্ত অনুযায়ী জানাজা ও দাফন হবে।

১৯৪৪ সালে ছাগলনাইয়া উপজেলার নিজকুনজরা মজলিস বাড়িতে (নানা বাড়ি) জন্মগ্রহণ করেন সুলতান মাহমুদ। তাঁর পৈত্রিক বাড়ি ফেনীর দাগনভূঁইয়া উপজেলায়। তাঁর বাবার নাম নূরুল হুদা এবং মায়ের নাম আঙ্কুরের নেছা। 

মহান স্বাধীনতা যুদ্ধে তাঁর সাহসিকতার জন্য বাংলাদেশ সরকার তাঁকে বীর উত্তম খেতাব প্রদান করে। 

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে তিনি স্বাধীনতা পদক পান।

সুলতান মাহমুদের স্ত্রীর নাম ফেরদৌস আরা মাহমুদ। তাঁদের এক মেয়ে ও এক ছেলে রয়েছে। সুলতান মাহমুদের তিন ভাইয়ের অন্য দু’জন কামাল মাহমুদ এবং জহির উদ্দিন মাহমুদ মামুন।

১৯৭১ সালের ৩ ডিসেম্বর প্রথম অভিযানে ভারতের কৈলশহর বিমানঘাঁটি থেকে মাঝরাতে অত্যন্ত সাহসিকতার সঙ্গে বাংলার আকাশসীমায় প্রবেশ করে সফল অভিযান পরিচালনা করেন কিলোফ্লাইটের সদস্যরা। 

নারায়ণগঞ্জের গোদনাইল তেলের ডিপোতে সফল আঘাত হানে স্কোয়াড্রন লিডার সুলতান মাহমুদ এবং ফ্লাইট লেফটেন্যান্ট বদরুল আলমের নেতৃত্বে একটি এলয়েড হেলিকপ্টার।