কারফিউ শিথিলের সময়সীমা এখন ১৩ ঘণ্টা

কারফিউ শিথিলের সময়সীমা এখন ১৩ ঘণ্টা

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : বাংলাদেশে ১১ দিনেরও বেশি সময় ধরে অব্যাহত কারফিউ শিথিলের সময়সীমা এখন ১৩ ঘণ্টা করা হয়েছে।

মঙ্গলবার (৩০ জুলাই) সচিবালয়ে আয়োজিত সাত মন্ত্রণালয়ের বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, বুধবার থেকে শনিবার পর্যন্ত ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও নরসিংদী সকাল সাতটা থেকে রাত আটটা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। অন্য জেলাগুলোর বিষয়ে সেখানকার স্থানীয় প্রশাসন সিদ্ধান্ত নেবে।

তিনি বলেন, অনেকেই বলেছেন, আমরা গণগ্রেপ্তার করছি। গণগ্রেপ্তার আমরা করছি না। এমন কোনও জেলা নেই, যেখানে তারা নানা রকম অবস্ট্যাকল (বাধা-বিঘ্ন) তৈরি করে নি।... তারা আমাদের তিন পুলিশ সদস্যকে হত্যা করেছে, একজন আনসার সদস্যকে হত্যা করেছে। ... আমরা কোনও নিরপরাধ ব্যক্তিকে গ্রেপ্তার করছি না। গোয়েন্দা তথ্য, ভিডিও ফুটেজ, সাক্ষী-সমেত নিয়ে আমরা গ্রেপ্তার করছি। ভুল করে কাউকে নিয়ে আসলে থানায় আসার পর যাচাই করে ছেড়ে দেওয়া হচ্ছে।

কোটা সংস্কার আন্দোলন প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, কোটা আন্দোলনকারীরা যা চেয়েছিলেন, তার চেয়ে তাঁদেরকে বেশি দেওয়া হয়েছে।

তিনি বলেন, সবাই এটিকে গ্রহণ করলেও যারা আন্দোলনকারীদেরকে ঢাল হিসাবে নিয়ে আসছিলো, তারা এটিকে গ্রহণ করতে পারলো না।

'তাদের একের পর এক দাবি। অযৌক্তিক কিছু দাবি…সমাবেশ…হিংসাত্মক কার্যকলাপ। ছাত্ররা যখন আন্দোলন থেকে পিছু হটছিলো, তখন সেকেন্ড লাইনে যারা ছিল, তারা সামনে আসে।'

পুরো ঘটনা নিয়ে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে, তাদের প্রতিবেদনে সবকিছু বেরিয়ে আসবে বলেই জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।