ন্যাশনাল ব্যাংকের অর্থ পাচারের অভিযোগ অনুসন্ধানের আদেশ স্থগিত হয় নি

ন্যাশনাল ব্যাংকের অর্থ পাচারের অভিযোগ অনুসন্ধানের আদেশ স্থগিত হয় নি

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ ও ডন : ন্যাশনাল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ও তাঁদের পরিবারের সদস্যদের আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহারের মাধ্যমে অর্থ পাচারের অভিযোগ অনুসন্ধান করতে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, তা স্থগিত চেয়ে আবেদন করেছে ব্যাংকটি। আর ব্যাংকের পক্ষে করা এই আবেদন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য ২ জানুয়ারি দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। আপিল বিভাগের চেম্বার বিচারপতি বোরহান উদ্দিন বুধবার (২৮ ডিসেম্বর) এ আদেশ দেন।

এক রিটের প্রাথমিক শুনানিতে ১৩ ডিসেম্বর হাইকোর্ট ব্যাংকটির পরিচালনা পর্ষদ ও তাঁদের পরিবারের সদস্যদের আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহারের মাধ্যমে অর্থ পাচারের অভিযোগ বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটসহ (বিএফআইইউ) সংশ্লিষ্টদের অনুসন্ধান করতে নির্দেশ দেন। এই আদেশ স্থগিত চেয়ে ন্যাশনাল ব্যাংকের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক আপিল বিভাগে আবেদন করেন, যা আজ চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক, সঙ্গে ছিলেন আইনজীবী এম হারুনুর রশীদ খান। দুদকের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান।

পরে আইনজীবী খুরশীদ আলম খান বাঙলার কাগজ ও ডনকে বলেন, ‘অর্থ পাচারের অভিযোগ অনুসন্ধান করতে হাইকোর্ট বিএফআইইউ, দুদক ও সিআইডিসহ চার কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিলেন। এই আদেশ স্থগিত চেয়ে ন্যাশনাল ব্যাংক আবেদন করে। চেম্বার আদালত স্থগিতাদেশ দেন নি। ফলে অভিযোগ অনুসন্ধান করতে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, তা বহাল থাকছে। অভিযোগ অনুসন্ধানে আইনগত বাধা নেই।’

ন্যাশনাল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ও তাঁদের পরিবারের সদস্যদের ক্রেডিট কার্ড ব্যবহার করে মানি লন্ডারিংয় ও দুর্নীতির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ও দুর্নীতি দমন কমিশনে (দুদক) আবেদন করেন আইনজীবী চৌধুরী হাসান মোহাম্মদ আবদুল্লাহ। তিনি ব্যাংকের একজন শেয়ার হোল্ডার। এতে ফল না পেয়ে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে হাইকোর্টে ওই রিটটি করেন তিনি।