দক্ষিণ কোরিয়ায় জাতীয় শোক : নিহতদের মধ্যে ১৯ জন বিদেশি

দক্ষিণ কোরিয়ায় জাতীয় শোক : নিহতদের মধ্যে ১৯ জন বিদেশি

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ ও ডন : দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে নিহত ব্যক্তির সংখ্যা বেড়ে ১৫১-তে পৌঁছেছে। দেশটির প্রেসিডেন্ট ইউন সুক-ইওল জাতীয় শোক ঘোষণা করেছেন। নিহত ব্যক্তিদের মধ্যে ১৯ জন বিদেশি নাগরিক রয়েছেন। খবর এএফপি ও রয়টার্সের।

পদদলনের ঘটনায় নিহত ব্যক্তিদের প্রতি সমবেদনা জানিয়েছেন ইউন। আহত ব্যক্তিদের দ্রুত সুস্থতা কামনা করেছেন তিনি।

এক বিবৃতিতে ইউন বলেন, ‘এটি সত্যিই হৃদয়বিদারক ঘটনা। সিউলের কেন্দ্রে এ রকম একটি বিপর্যয়কর ঘটনা ঘটা ঠিক হয় নি।’

শনিবার (২৯ অক্টোবর) রাতে ইটাওন এলাকায় হ্যালোইন উৎসব উদ্‌যাপনকালে ভিড় বেড়ে যায়। একটি সরু গলির মধ্যে পদদলনের এ ঘটনা ঘটে। উদ্ধারকারী কর্মকর্তারা বলছেন, মৃতের সংখ্যা বাড়তে পারে।

ইয়ংসান ফায়ার স্টেশনের প্রধান চোই সাং-বিয়ম বলেছেন নিহত ১৫১ জনের মধ্যে ১৯ জন বিদেশি নাগরিক রয়েছেন। তাঁরা চীন, ইরান, উজবেকিস্তান ও নরওয়ের নাগরিক। তিনি আরও বলেন, আহত ৮২ জনের মধ্যে ১৯ জনের অবস্থা গুরুতর।

করোনা মহামারির কারণে তিন বছর পর সিউলে প্রথম হ্যালোইন উৎসব হলো। দক্ষিণ কোরিয়ার সরকার করোনা বিধিনিষেধ ও সামাজিক দূরত্ব তুলে নেওয়ার পরে হ্যালোইন উৎসব হয়েছে।

দক্ষিণ কোরিয়ায় স্থানীয় সময় দিবাগত রাত দেড়টার দিকে এই পদদলনের ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শী কয়েকজন বলছেন, রাত গভীর হওয়ার সঙ্গে সঙ্গে ভিড়ের মধ্যে বিশৃঙ্খলতা বাড়ছিলো। পুলিশ ভিড় সামলাতে হিমশিম খাচ্ছিলো।

ফায়ার স্টেশনের প্রধান চোই বলেন, হতাহত ব্যক্তিদের মধ্যে অনেকে নারী। তাঁদের বয়স ২০ বছরের মধ্যে। তিনি বলেন, যাঁরা পদদলিত হয়েছেন, তাঁদের বেশিরভাগই সরু গলির মধ্যে ছিলেন।

এক নারী বলেন, তাঁর মেয়ে এক ঘণ্টারও বেশি সময় আটকে ছিলো। পরে তাঁরা তাঁকে টেনে বের করেন।