কাশিমপুর কারাগারে বন্দিদের বিদ্রোহ!

কাশিমপুর কারাগারে বন্দিদের বিদ্রোহ!

নিজস্ব প্রতিবেদক, বাঙলার কাগজ : চিহ্নিত দেশদ্রোহীরা কারাগারের ভেতরে বসেই নানা সুবিধা আদায়ের জন্য বিদ্রোহ করছেন। সাধারণ বন্দিদের মতো হাঁটাচলা, শীতবস্ত্র প্রদানসহ নানা দাবিতে গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের প্রায় ২ শ জন বন্দি অনশন করেছেন। এক পর্যায়ে তারা কারাগারের ভেতরে শতাব্দী ভবনের দ্বিতীয় ও তৃতীয় তলায় বিক্ষোভও করেন। শনিবার (৭ জানুয়ারি) এ ঘটনা ঘটে।

এ ব্যাপারে কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার সুব্রত কুমার বালা বাঙলার কাগজ ও ডনকে বলেন, চিহ্নিত জঙ্গি, সন্ত্রাসবিরোধী ও ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা এ কারাগারে বন্দি। কারা কর্তৃপক্ষকে বিব্রত করার জন্য বিভিন্ন সময় তারা এমন পরিস্থিতি তৈরি করে। কারাগারে বন্দি এমন দেশদ্রোহীর সংখ্যা খুবই কম। ১০-১২ জন মিলে কাজগুলো করে।

তিনি বলেন, প্রত্যেক বন্দিকে একাধিক কম্বল দেওয়া হয়েছে। বন্দি আসামিকে বাইরে গিয়ে হাঁটাহাঁটির সুযোগ দেওয়ার কোনও বিধান নেই। নিয়ম ভঙ্গ করে তাদেরকে বাইরে যেতে দেওয়া যায় না।

বন্দিদের বিদ্রোহের খবরকে জ্যেষ্ঠ জেল সুপার সুব্রত ষড়যন্ত্র উল্লেখ করে বাঙলার কাগজ ও ডনকে বলেন, শনিবার কিছু সময় কয়েকজন বন্দি অনাহারে ছিলো। শতাব্দী ভবনে গিয়ে বন্দিদের সঙ্গে কথা বললে তারা খাবার খায়। পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে।