এখনো অনেক জায়গায় এনালগ পদ্ধতি, ভোগান্তিতে ব্যবসায়ীরা

এখনো অনেক জায়গায় এনালগ পদ্ধতি, ভোগান্তিতে ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : দেশ ডিজিটাল হলেও বিভিন্ন সরকারি দপ্তরসহ অনেক স্থানে এখনো এনালগ পদ্ধতিতে কাজ করতে হয় বলে অভিযোগ উঠেছে। এ কারণে ব্যবসায়ীরা ভোগান্তির শিকার হচ্ছেন বলেও উল্লেখ করা হয়। রোববার (২ অক্টোবর) রাজধানীর গুলশানে সেন্টার ফর পলেসি ডায়লগ (সিপিডি) এবং গিজ বাংলাদেশ আয়োজিত এক আলোচনায় এসব কথা উঠে আসে। অনুষ্ঠানে শিল্পকারখানার প্রয়োজনীয় লাইসেন্স, সার্টিফিকেট ও রেজিস্ট্রেশনের তথ্য প্রদানে একটি ওয়েবসাইটের উদ্বোধন করা হয়।

আলোচনায় অংশ নিয়ে বিকেএমএইয়ের নির্বাহী প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম বলেন, দেশে এখনো ১৯৯০ সালের ভূত রয়ে গেছে। দেশ ডিজিটাল হলো, কিন্তু এখনো একটি কাজ করতে সরকারি অফিসে গেলে হয়রানির শিকার হতে হয়। এখনো ঘুষ দিতে হয়, তা না হলে তথ্য পাওয়া যায় না। সরকার ব্যবসায়ীদের হয়রানি বন্ধ করে নির্বিঘ্নে কাজ করার সুযোগ করে দিলে দেশের উন্নয়ন তরান্বিত হবে।

সিপিডির গবেষণা পরিচালক গোলাম মোয়াজ্জেম বলেন, নতুন উদ্যোক্তাদের শুরু করার সুযোগ দিতে হবে। বড় ব্যবসায়ীদের আরও বেশি বিনিয়োগের পরিবেশ দিতে হবে। বিদেশিরা যেনো এখানে এসে সহজে তথ্য পায়, দেশিরা যেনো হয়রানির শিকার না হন; সে বিষয়ে সবাইকে লক্ষ্য রাখতে হবে।

উদ্বোধন হওয়া ওয়েবসাইট প্রসঙ্গে তিনি বলেন, এর মাধ্যমে আমরা একজন ব্যবসায়ীর প্রয়োজনীয় সব কাগজপত্র, লাইসেন্স ইত্যাদির তথ্য প্রদান করবো। এতে করে মানুষ সহজেই জানবে-বুঝবে। এতে করে ভোগান্তি কমবে।