ইসরায়েল ও আমিরাত করলো মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর।

ইসরায়েল ও আমিরাত করলো মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর।

নিজস্ব প্রতিবেদন, বাঙলা কাগজ : ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই) মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছে। মঙ্গলবার (৩১ মে) দুবাইয়ে দুই দেশের মধ্যে এই চুক্তিটি স্বাক্ষরিত হয়। এর মধ্য দিয়ে উপসাগরীয় কোনও দেশের সঙ্গে প্রথম এ ধরনের চুক্তিতে গেলো ইসরায়েল।

বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এই চুক্তির ফলে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি হওয়া সব পণ্যের ওপর ৯৬ শতাংশ শুল্কছাড় পাওয়া যাবে। এ নিয়ে একটি টুইট করেছেন আরব আমিরাতে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত আমির হায়েক। সেখানে অভিবাদন জানিয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত দুই দেশের কর্মকর্তাদের ছবিও যুক্ত করেছেন তিনি।

চুক্তির বিষয়ে ইসরায়েলে নিযুক্ত আরব আমিরাতের দূত মোহামেদ আল খাজা এক টুইট বার্তায় বলেন, দুই দেশ যখন বাণিজ্য বাড়াতে, কাজের সুযোগ তৈরি করতে, দক্ষতা বাড়াতে ও সহযোগিতার সম্পর্ক আরও গভীর করতে একসঙ্গে কাজ করছে, তখন এই চুক্তির ফলে দুই দেশের ব্যবসাপ্রতিষ্ঠানগুলো বাজারে দ্রুত প্রবেশ ও শুল্কছাড়ের সুবিধা ভোগ করবে।

এর আগে গত বছর ইসরায়েল ও আরব আমিরাতের মধ্যে ৯০ কোটি ডলারের বাণিজ্য হয়েছে বলে ইসরায়েলি পরিসংখ্যান থেকে জানা গেছে। নতুন চুক্তির ফলে দুই দেশের বাণিজ্য কয়েকগুণ বাড়বে বলেই ধারণা করছেন ইসরায়েল-ইউএই বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট ডোরিয়ান বারাক।

এক বিবৃতিতে ডোরিয়ান বারাক বলেন, চলতি বছরের মধ্যে আরব আমিরাতে প্রায় ১ হাজার ইসরায়েলি প্রতিষ্ঠান ব্যবসায়িক কার্যক্রম শুরু করবে। ২০২২ সালে দুই দেশের মধ্যে বাণিজ্য ২ শ কোটি ডলার ছাড়িয়ে যাবে। আর আগামী ৫ বছরের মধ্যে তা প্রায় ৫ শ কোটি ডলারে দাঁড়াবে।

ইসরায়েল এর আগে আরব দেশগুলোর মধ্যে মিসর ও জর্ডানের সঙ্গে একই ধরনের চুক্তি করেছে। গত বছরের নভেম্বরে মুক্ত বাণিজ্য নিয়ে চুক্তির প্রক্রিয়া শুরু হয়। 

চার দফা আলোচনার মধ্য দিয়ে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছান তাঁরা।