হাজি সেলিমের জামিন না মঞ্জুর।

হাজি সেলিমের জামিন না মঞ্জুর।

নিজস্ব প্রতিবেদন, বাঙলা কাগজ : দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় ১০ বছরের কারদণ্ডপ্রাপ্ত সংসদ সদস্য হাজি সেলিমকে জামিন দেন নি আপিল বিভাগ। তবে তাঁর জামিনের আবেদনটি নথিভুক্ত করে রেখেছেন সর্বোচ্চ আদালত। সেইসঙ্গে দণ্ড বাতিল চাওয়া তাঁর লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) আগামী ২৩ অক্টোবর শুনানি জন্য রাখা হয়েছে।

সোমবার (১ আগস্ট) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৩ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

হাজি সেলিমের জামিন আবেদন পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান।

দুদকের আইনজীবী পরে সাংবাদিকদের বলেন, ‘হাজি সেলিমের জামিন আবেদনের ওপর আদালত শুনানি নিলেও কোনও আদেশ দেন নি। জামিন আবেদনটি নথিভুক্ত করে রেখেছেন। আর আগামী ২৩ অক্টোবর দণ্ড বাতিল চেয়ে হাজি সেলিমের করা লিভ টু আপিলের শুনানির তারিখ রেখেছেন।’

উচ্চ আদালতের নির্দেশে গত ২২ মে ঢাকার ৭ নম্বর বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করেন হাজি সেলিম। এ সময় তিনি জামিন আবেদনও করেন। বিচারক শহীদুল ইসলাম তা নাকচ করে তাঁকে কারাগারে পাঠানোর আদেশ দেন। পরে তাঁকে কেরানীগঞ্জের কারাগারে পাঠানো হয়। পরদিন স্বাস্থ্যগত কারণ দেখিয়ে তাঁকে কারা তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়।

পরে গত ২৪ মে অবৈধ সম্পদ অর্জনের মামলায় ১০ বছরের সাজার বিরুদ্ধে আপিলের অনুমতি (লিভ টু আপিল) চেয়ে আবেদন করেন আওয়ামী লীগের সংসদ সদস্য হাজি সেলিম। তার সঙ্গে জামিন চেয়েও আবেদন করেন তিনি। সে আবেদনের শুনানির পর তা আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে আদেশ দেন চেম্বার আদালত। এরই ধারাবাহিকতায় আজ আবেদনটি শুনানির জন্য ওঠে।