হজের প্রথম ফিরতি ফ্লাইটে দেশে ফিরেছেন ৪১৬ হাজি।

হজের প্রথম ফিরতি ফ্লাইটে দেশে ফিরেছেন ৪১৬ হাজি।

নিজস্ব প্রতিবেদন, বাঙলা কাগজ : হজের ফিরতি ফ্লাইট শুরু হয়েছে। হাজিদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফিরতি ফ্লাইটটি (বিজি-৩৫০২) বৃহস্পতিবার (১৪ জুলাই) রাতে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ফ্লাইটটি সৌদি আরবের জেদ্দা থেকে ৪১৬ জন হজযাত্রী নিয়ে এসেছে।

বিমান কর্মকর্তারা জানিয়েছেন, হাজিদের জন্য পবিত্র জমজম কূপের পানি আগেই ঢাকার বিমানবন্দরে বহন করা হয়েছে। বিমান, সৌদি ও ফ্লাইনাস এয়ারলাইন্সের মাধ্যমে এই পানি বহন করা হয়েছে। বিমানবন্দরে বিমানের পক্ষ থেকে ওই পানি হাজিদের মধ্যে সরবরাহ করা হচ্ছে। পাশাপাশি ফুল দিয়েও পুলিশ সদস্যরা হাজিদের অভ্যর্থনা জানিয়েছেন।

এ ব্যাপারে বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মো. কামরুল ইসলাম বাঙলা কাগজ ও ডনকে জানান, হাজিদের আগমন উপলক্ষে বিমানবন্দরে সকল প্রস্তুতি নেওয়া আছে।

বিমানের মহাব্যবস্থাপক ও জনসংযোগ শাখার তাহেরা খন্দকার বাঙলা কাগজ ও ডনকে জানান, হাজিদের বহনকারী বিমানের প্রথম ফ্লাইটিতে আসন সংখ্যা ৪১৯। তাতে ৪১৬ জন হজযাত্রী বুকিং দেন। বিমান ছাড়াও সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স (সাউদিয়া) ও ফ্লাইনাসের ফ্লাইটে আগামী ৪ আগস্ট পর্যন্ত হজযাত্রীরা দেশে ফিরবেন বলেও জানান তিনি।

এবার বাংলাদেশ থেকে প্রথম দফায় ৫৭ হাজার ৫৮৫ জনকে হজে যাওয়ার সুযোগ দেয় সৌদি সরকার। জুলাইয়ে দ্বিতীয় দফায় অতিরিক্ত ২ হাজার ৪১৫ জনকে পাঠানোর কোটা মঞ্জুর করে তাঁরা। হজ ব্যবস্থাপনা ও হজ প্রতিনিধি দলসহ এবার ১৬৫টি ফ্লাইটে হজে যান মোট ৬০ হাজার ১৪৬ জন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৮৭টি ফ্লাইটে ৩০ হাজার ৩৬৩ জন, সাউদিয়া ২৩ হাজার ৯১৯ জন এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিবহন করেছে ৫ হাজার ৮৬৪ জন হজযাত্রী। এবার হজে গিয়ে সৌদি আরবে মারা গেছেন ১৬ জন হজযাত্রী। মারা যাওয়া ১৬ জন হজযাত্রীর মধ্যে পুরুষ ১১ জন, আর নারী ৫ জন।