সরু বেড়িবাঁধে আট লেনের সড়কের নির্মাণকাজের উদ্বোধন প্রধানমন্ত্রীর

সরু বেড়িবাঁধে আট লেনের সড়কের নির্মাণকাজের উদ্বোধন প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : ঢাকা মহানগরীর পশ্চিমে সরু বেড়িবাঁধে নির্মাণ করা হবে আট লেনের সুপরিসর সড়ক। মোহাম্মদপুরের রায়েরবাজার স্লুইসগেট থেকে পুরান ঢাকার লোহারপুল পর্যন্ত পাঁচ কিলোমিটার দীর্ঘ সড়কটি হবে রাজধানীকে ঘিরে বৃত্তাকার সড়কের অংশ, যা ‘ইনার সার্কুলার রুট’ নামে পরিচিত হবে।

শনিবার (২৫ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের এ নির্মাণকাজের উদ্বোধন করেছেন। বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক মনি সরণি নামের এ সড়ক দ্বিতীয় ধাপে লোহারপুল থেকে পোস্তগোলা সেতু পর্যন্ত যাবে। প্রকল্প-সংশ্লিষ্টদের ভাষ্য, ৯৭৪ কোটি টাকায় ২০২৬ সালের জুনে সড়কটি নির্মাণের পর ঢাকার যানজট কমবে। গাবতলী থেকে ঢাকায় প্রবেশ না করে এক্সপ্রেসওয়ে ও পদ্মা সেতুতে যেতে পারবে যানবাহন। যাওয়া যাবে নারায়ণঞ্জেও। 

২০১৬ সালের সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনায় (আরএসটিপি) ঢাকার যানজট নিরসনে রাজধানী ঘিরে তিনটি বৃত্তাকার সড়ক নির্মাণের সুপারিশ রয়েছে। এর মধ্যে ইনার সার্কুলার রুটকে অগ্রাধিকার দেওয়া হয়। ৮৫ কিলোমিটার দীর্ঘ বৃত্তাকার সড়ক নির্মাণের সুপারিশ করা হয়। পদ্মা সেতু চালুর পর এ সড়কে প্রয়োজনীয়তা আরও বেড়েছে।

প্রস্তাবিত ৮৫ কিলোমিটার ইনার সার্কুলার রুটের পূর্ব অংশে ডেমরা থেকে বেরাইদ-পূর্বাচল-তেরমুখ হয়ে আবদুল্লাহপুর পর্যন্ত ২৫ কিলোমিটার অংশে সড়ক নেই। সেখান বাঁধ নির্মাণের পর সড়ক নির্মাণ হবে। বাকি ৬০ কিলোমিটারে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ), বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বিবিএ) এবং দক্ষিণ সিটি করপোরেশনের প্রকল্প রয়েছে।

ইনার সার্কুলার রুটের চুনকুটিয়া থেকে পোস্তাগোলা পর্যন্ত ৪ দশমিক ১ কিলোমিটার নির্মিত হয়েছে ঢাকা-মাওয়া এক্সপ্রেসের অংশ হিসেবে। আবদুল্লাহপুর থেকে ধউর পর্যন্ত ৫ দশমিক ৯ কিলোমিটার নির্মাণ চলছে ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের অংশ হিসেবে। শিমরাইল থেকে ডেমরা পর্যন্ত তিন কিলোমিটার নির্মাণ চলছে হাতিরঝিল-রামপুরা-আমুলিয়া-ডেমরা এক্সপ্রেসওয়ের অংশ হিসেবে। বাকি ৪৭ কিলোমিটারের মধ্যে সওজ দুটি প্রকল্পে গাবতলী থেকে ধউর এবং পোস্তাগোলা থেকে চাষাঢ়া পর্যন্ত ২৫ দশমিক ২৪ কিলোমিটার আট লেনের সড়ক নির্মাণে পরিকল্পনা কমিশনের অনুমোদন পাওয়া গেছে। গাবতলী থেকে রায়েরবাজার পর্যন্ত সোয়া ৪ কিলোমিটার সড়ক নির্মাণের প্রকল্প প্রস্তাব কমিশনে পাঠানো হয়েছে। এ সড়কটি যুক্ত হবে সিটি করপোরেশনের শেখ মনি সড়কের সঙ্গে। এর মাধ্যমে শহরে প্রবেশ না করে উত্তরা, গাবতলীর যানবাহন যেতে পারবে পুরান ঢাকায়। 

ইনার সার্কুলার রুটের রায়েরবাজার-লোহারপুল অংশ ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বঙ্গবাজার নগর পাইকারি বিপণিবিতান’, ধানমন্ডি হ্রদে ‘নজরুল সরোবর’ এবং শাহবাগে ‘হোসেন শহীদ সোহরাওয়ার্দী শিশুপার্ক’ আধুনিকীকরণ প্রকল্পের নির্মাণ কাজের উদ্বোধন করবেন। সকাল ১০টায় বঙ্গবাজারে হয় এ অনুষ্ঠান। 

প্রকল্পের নথি অনুযায়ী, রায়েরবাজার স্লুইসগেট-লোহারপুল পর্যন্ত আট লেনের সড়কের মাঝের চার লেন হবে এক্সপ্রেসওয়ে। ধীরগতির যানবাহন চলাচলে দুই পাশে থাকবে দুই লেনের সার্ভিস লেন। ফলে বিদ্যমান ২৪ ফুট প্রশস্ততার সড়কটি ১৪০ ফুটে উন্নীত হবে। সড়কের দুই পাশে ৫ ফুট প্রশস্তে ১০ কিলোমিটার ফুটপাথ ও ১০ কিলোমিটার আরসিসি ড্রেন নির্মাণ করা হবে। 

ইনার সার্কুলার রোডের ডিএসসিসির প্রকল্প পরিচালক বোরহান উদ্দিন বাঙলার কাগজকে বলেন, সড়ক নির্মাণ শেষে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের গাড়িগুলো রাজধানীতে প্রবেশ না করে যাতায়াত করতে পারবে। এতে ঢাকা শহরের যানজট অনেকাংশে কমে আসবে।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. শামসুল হক বাঙলার কাগজকে বলেন, বৃত্তাকার সড়ক নির্মাণ হলে ঢাকার ট্রাফিক বিভাজন হয়ে যাবে। শহরে গাড়ির চাপ কমবে, যানজট কমবে, সড়কে গতি বাড়বে। 

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পরিকল্পনাবিদ ও ডিটেইল্ড এরিয়া প্ল্যানের (ড্যাপ) প্রকল্প পরিচালক আশরাফুল ইসলাম বাঙলার কাগজকে বলেন, যে কোনও শহরে রিং রোড ইতিবাচক ফল বয়ে আনে। গাড়ির চাপ কমে, অভ্যন্তরীণ যানজট কমে এবং গাড়ির গতি বাড়ে।