আ. লীগের বৈঠক থেকে আসতে পারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

আ. লীগের বৈঠক থেকে আসতে পারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে গত রোববার (৬ আগস্ট) আওয়ামী লীগের তৃণমূলের নেতা ও জনপ্রতিনিধিদের নিয়ে বিশেষ বর্ধিত সভা করেছেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির নেতাদের নিয়ে আজ শনিবার (১২ আগস্ট) সন্ধ্যায় বৈঠকে বসছেন তিনি।

দলটির একাধিক জ্যেষ্ঠ নেতা জানিয়েছেন, এ বৈঠকে দলের আগামী রাজনীতি ও নির্বাচনের ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে যাচ্ছে। সভায় সুনির্দিষ্ট ৯টি এজেন্ডার পাশাপাশি নির্বাচন পরিচালনা কমিটির বিষয়েও আলোচনা এবং সিদ্ধান্ত আসতে পারে।

আওয়ামী লীগের পক্ষে জাতীয় সংসদ নির্বাচন পরিচালনায় এতোদিন সমন্বয়কের দায়িত্ব পালন করেছেন এইচ টি ইমাম। তার মৃত্যুর পর এখন কার কাঁধে এ দায়িত্ব পড়বে, তা নিয়ে আওয়ামী লীগে নানা ধরনের আলোচনা রয়েছে।

তবে দলটির একাধিক সূত্র বলছে, নির্বাচন সমন্বয়কের দায়িত্ব পেতে পারেন তিন আমলা। তাঁরা হচ্ছেন- সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ, পিএসসির সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক এবং সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার।

ক্ষমতাসীন দলের সভাপতিমণ্ডলীর এক সদস্য বলেন, ‘তিনজন নানা বিষয়ে বিশেষজ্ঞ। তাঁরা প্রশাসনে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করে এসেছেন। তাঁদের এই অভিজ্ঞতা কাজে লাগাতে দলের নির্বাচন পরিচালনা কমিটিতে আনার আলোচনা আছে।’

পাশাপাশি দলটির নেতারা বলছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নেতাকর্মীদের ‘বিশেষ বার্তা’ দেবেন দলীয় সভাপতি। এ ছাড়া বৈঠকে নির্বাচনের প্রস্তুতি, তৃণমূলের অভ্যন্তরীণ বিভেদ মিটিয়ে ঐক্যবদ্ধ থাকা, বিএনপিসহ বিরোধীদের আন্দোলন মোকাবিলাসহ নানা জাতীয় ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা হবে।

আজকের বৈঠকটি খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে নেতারা জানান, দলের আট বিভাগের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকদের দেওয়া রিপোর্টগুলোর চুলচেরা বিশ্লেষণ করা হবে। বিশেষ বর্ধিত সভায় যে সমস্যাগুলো তৃণমূলের নেতারা জানিয়েছেন, সেগুলোর বিষয়েও নিদের্শনা দিতে পারেন দলের প্রধান।