সৌদি আরবে যাচ্ছেন বাইডেন।

সৌদি আরবে যাচ্ছেন বাইডেন।

নিজস্ব প্রতিবেদন, বাঙলা কাগজ : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ মাসের শেষ দিকে সৌদি আরব সফর করবেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

রিয়াদ সফরকালে যুক্তরাষ্ট্রের বাজারে তেল-গ্যাসের দাম কমানোর বিষয়ে আলোচনা করবেন তিনি। বর্তমানে যুক্তরাষ্ট্রে তেল ও গ্যাসের দাম ঊর্ধ্বগতিতে রয়েছে। 

এ ছাড়া তিনি আন্তর্জাতিক অঙ্গনে রাশিয়াকে একঘরে করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছেন বলে আরেক প্রতিবেদনে জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

দেশটির কর্মকর্তারা বলেছেন, এ মাসের শেষ দিকে জো বাইডেন ইসরায়েল, জার্মানি ও স্পেন সফর করবেন। তার মধ্যেই তিনি সৌদিও সফর করার পরিকল্পনা করেছেন। হোয়াইট হাউস অবশ্য এই সফর সম্পর্কে এখনো কিছু বলে নি।

ওয়াশিংটন পোস্টের কলাম লেখক ও সৌদি সরকারের কট্টর সমালোচক জামাল খাশোগজির হত্যার পর যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। মার্কিন গোয়েন্দারা বলেছেন, সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই খাসোগজি হত্যাকাণ্ড ঘটেছে।

২০১৯ সালের ডেমোক্রেটিক বিতর্কে সৌদি আরব সম্পর্কে বাইডেন বলেছিলেন, ‘আমরা প্রকৃতপক্ষে তাঁদের মূল্য দিতে যাচ্ছিলাম এবং বাস্তবে তাঁদের এমন ফড়িয়া তৈরি করবো, যা তাঁরা।’ তিনি বলেন, ‘সৌদি আরবে বর্তমান সরকারের কাছে সামাজিক মুক্তির মূল্য খুবই কম।’

উল্লেখ করার বিষয় হলো, মার্কিন পররাষ্ট্র নীতিতে মানবাধিকারকে কেন্দ্রবিন্দুতে রাখার জন্য প্রতিশ্রুত বাইডেন প্রশাসন। সৌদি আরবে নারীরা বরাবরই নির্যাতিত। এজন্য বাইডেনের সৌদি আরব সফরের মধ্য দিয়ে মানবাধিকারের বিষয়টি উঠে আসতে পারে।