সংঘাতের দিকে না গিয়ে সংলাপের দিকে যান : প্রধানমন্ত্রীকে জাফরুল্লাহ

সংঘাতের দিকে না গিয়ে সংলাপের দিকে যান : প্রধানমন্ত্রীকে জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ ও ডন : বিদ্যমান রাজনৈতিক সঙ্কট নিরসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংঘাতের দিকে না গিয়ে বিরোধী দলগুলোর সঙ্গে সংলাপে বসার আহ্বান জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, ‘সংলাপ ছাড়া আপনাদের মুক্তি নেই, এ দেশের মানুষেরও মুক্তি নেই।’

শনিবার (১২ নভেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ভাসানী অনুসারী পরিষদের উদ্যোগে এক সমাবেশে এ কথা বলেন জাফরুল্লাহ। 

মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর মৃত্যুর দিনটিকে সরকারি ছুটি ঘোষণার দাবিতে এই সমাবেশের আয়োজন করা হয়।

‘প্রধানমন্ত্রী ক্রমান্বয়ে ভুল পথে অগ্রসর হচ্ছেন’ উল্লেখ করে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘আপনি বিএনপির সমাবেশে বাস বন্ধ করে দিচ্ছেন। নেতাকর্মীদের আটক করছেন, মামলা দিচ্ছেন। এগুলো পরিহার করুন। সংঘাতের দিকে না গিয়ে সংলাপের দিকে যান। সংলাপ এই দেশকে সুশাসনের দিকে নিয়ে যাবে। অন্যথায় আপনাকে পালিয়ে যেতে হবে।’ 

এ সময় তিনি মওলানা ভাসানীর মৃত্যুর দিনটিকে জাতীয় দিবস ঘোষণার দাবি জানান।

সমাবেশে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, শেখ হাসিনা বলেছেন, দেশে দুর্ভিক্ষ হতে পারে। দেশে যদি দুর্ভিক্ষ হয়ও, আওয়ামী লীগের কোনও নেতাকর্মী না খেয়ে মারা যাবেন না। এখনো তাঁরা বাজার করার জন্য সিঙ্গাপুর যেতে পছন্দ করেন। তাঁরা তো টাকা খরচ করার জায়গা পাচ্ছেন না। দুর্ভিক্ষ যদি হয় তাঁদের কী আসে-যায়?

ক্ষমতাসীনদের সমালোচনা করে তিনি বলেন, চালের দাম এখন ৮০ টাকা কেজি, তাঁরা কমাতে পারে না। লবণ, ডাল, আটা সবকিছুর দাম বেশি। কয়েকদিন পরে তাও পাবেন কি না সন্দেহ। কারণ আমদানি করার টাকাই নেই। ব্যাংকগুলোতে এলসি করার কোনও অবস্থা নেই।

সরকারের উদ্দেশে মান্না বলেন, দেশের জনগণ আর এক মুহূর্তও আপনাদের ক্ষমতায় দেখতে চায় না। তাই মান-সম্মান সব চলে যাওয়ার আগে চলে যান (ক্ষমতা ছাড়েন)। এই সরকারের পতন ঘটানোর জন্য আমরা গণতন্ত্র মঞ্চ গঠন করেছি, রাজপথে আন্দোলনে রয়েছি।

ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলুর সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য দেন জাতীয় পার্টির (জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম প্রমুখ।