শেখ হাসিনাকে দুটি আন্তর্জাতিক ফোরামে অন্তর্ভুক্ত হওয়ার অনুরোধ

শেখ হাসিনাকে দুটি আন্তর্জাতিক ফোরামে অন্তর্ভুক্ত হওয়ার অনুরোধ

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : গ্লোবাল ফান্ড ও স্টপ টিবি পার্টনারশিপ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাঁদের ‘কোয়ালিশন অব লিডার্স’ ও ‘চ্যাম্পিয়ন অব গ্লোবাল ফান্ড’-এ অন্তর্ভুক্ত হওয়ার অনুরোধ জানিয়েছে।

বুধবার (১২ জুন) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে গ্লোবাল ফান্ডের নির্বাহী পরিচালক পিটার স্যান্ডস এবং স্টপ টিবি পার্টনারশিপের নির্বাহী পরিচালক লুসিকা দিতিউ এ অনুরোধ জানান। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান সাংবাদিকদের ব্রিফ করেন।

নাঈমুল ইসলাম খান বলেন, 'কোয়ালিশন অব লিডার্স’-এর তালিকায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভার মতো নেতারা রয়েছেন।

তিনি জানান, গ্লোবাল ফান্ড ও স্টপ টিবি পার্টনারশিপ- এ সংস্থা দুটি বাংলাদেশে মূলত টিবি (যক্ষা), এইডস ও ম্যালেরিয়া নিয়ে কাজ করে। তাঁরা বাংলাদেশের সঙ্গে তাঁদের সম্পর্ক আরও জোরদার ও সম্প্রসারণ করতে চায়।

নাঈমুল ইসলাম খান বলেন, তাঁরা চাইছেন, তাঁদের তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বনেতাদের সঙ্গে তাঁর যোগাযোগ ও নেটওয়ার্ক ব্যবহার করবেন।

দুই সংগঠনের দুই নির্বাহী পরিচালক বলেছেন, যক্ষ্মা, এইডস ও ম্যালেরিয়ার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গভীর জ্ঞান দেখে তাঁরা বিস্মিত।

প্রেস সচিব জানান, পাহাড়ি এলাকা বাদে বাংলাদেশে ম্যালেরিয়া পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে এবং এইচআইভি (এইডস) পরিস্থিতিও নিয়ন্ত্রণে আছে। সফররত দুই নির্বাহী পরিচালক সারাবিশ্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের এসব অর্জন তুলে ধরবেন। 

আগামী দিনগুলোতে সংগঠন দুটির বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ করে তাঁরা বলেন, আপনি এলে বাংলাদেশের সফলতার গল্পগুলো বিশ্বমঞ্চে তুলে ধরা হবে।