রাফাহ থেকে দুই জিম্মিকে মুক্ত করেছে ইসরায়েল

রাফাহ থেকে দুই জিম্মিকে মুক্ত করেছে ইসরায়েল

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : ফিলিস্তিনি ছিটমহল গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহ নগরীতে অভিযান চালিয়ে ইসরায়েলের দুই পুরুষ জিম্মিকে মুক্ত করা হয়েছে বলে দেশটির সামরিক বাহিনী দাবি করেছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, তাঁদের বিশেষ বাহিনীগুলো রাফাহ’র একটি এলাকায় অভিযান চালিয়ে দুই জিম্মিকে মুক্ত করেছে। রাতে চালানো এই যৌথ অভিযানে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ), ইসরায়েলের অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা শিন বেত ও বিশেষ পুলিশ বাহিনীর কমান্ডোরা অংশ নেন।

উদ্ধার পাওয়া জিম্মিরা হলেন : ফার্নান্দো সাইমন মারমান (৬০) ও লুইস হেয়ার (৭০) । গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ইসরায়েলের দক্ষিণাঞ্চলে নজিরবিহীন হামলা চালানোর সময় কিব্বুতজ নির ইয়েরজাক এলাকা থেকে এ দুইজনকে ধরে নিয়ে গিয়েছিলো। তারপর থেকে গাজায় হামাসের হাতে বন্দি ছিলেন তাঁরা। উদ্ধারের পর তাঁদের ইসরায়েলের মধ্যাঞ্চলের তেল হাশোমার মেডিকেল কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়।

হাসপাতাল থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, উদ্ধার পাওয়া জিম্মিরা ভালো অবস্থায় আছেন। হাসপাতালটির চিকিৎসকেরা বিবৃতির বক্তব্যের সত্যতা নিশ্চিত করেছেন বলে রয়টার্স জানিয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইওভ গ্যালান্ট এই উদ্ধার অভিযানকে চিত্তাকর্ষক বলে বর্ণনা করেছেন।

গ্যালান্ট বলেছেন, অপহৃতদের ফিরিয়ে আনতে যে কোনোভাবেই হোক আমাদের প্রতিশ্রুতি পূরণ করবো আমরা।

ইসরায়েলের গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, জিম্মিদের রাফাহ’র একটি ভবনের তৃতীয় তলায় আটকে রাখা হয়েছিলো।

রবিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু’র একটি সাক্ষাৎকার সম্প্রচারিত হয়েছে। তাতে তিনি জানিয়েছেন, গাজায় হামাসের হাতে ১৩২ জন ইসরায়েলি জিম্মি বন্দি আছেন।

৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় ১ হাজার ৪ শ জন নিহত হয়েছিলো। এরপর থেকে হামাস শাসিত গাজায় চারমাস ধরে চলা ইসরায়েলের হামলায় ২৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।