রূপপুর বিদ্যুকেন্দ্রের জন্য মোংলায় এলো রাশিয়ার জাহাজ।

রূপপুর বিদ্যুকেন্দ্রের জন্য মোংলায় এলো রাশিয়ার জাহাজ।

নিজস্ব প্রতিবেদন, বাঙলা কাগজ : রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো মোংলা বন্দরে এসেছে ভারি পণ্যবাহী রাশিয়ান জাহাজ।

সোমবার (পহেলা আগস্ট) বিকেল ৪টায় মোংলা বন্দরের ৬ নম্বর জেটিতে এসে নোঙর করে রুশ পতাকাবাহী জাহাজ ‘এমভি ক্যামিল্লা’।

এর আগে গত ২৮ জুন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে জাহাজটি রাশিয়ার তামারুক বন্দর ত্যাগ করে। জাহাজে ১৩ জন নাবিক রয়েছেন।

জাহাজটিতে রূপপুর পারমাণবিক বিদুৎকেন্দ্রের জন্য ৩ হাজার ৩২৮ টন যন্ত্রপাতি রয়েছে। এই পণ্য খালাসের ঠিকাদারি প্রতিষ্ঠান নুরু অ্যান্ড সন্স।

প্রতিষ্ঠানটির মালিক এইচ এম দুলাল বাঙলা কাগজ ও ডনকে জানান, সন্ধ্যা থেকে পণ্য খালাসের প্রক্রিয়া শুরু হয়েছে। যতো দ্রুত সম্ভব এসব মালামাল রংপুরে পাঠানো হবে।

মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বাঙলা কাগজ ও ডনকে বলেন, ‘দেশের চলমান বড় সব প্রকল্পের মেশিনারিজ বা অত্যাধুনিক যন্ত্রপাতি বিদেশ থেকে আমদানি করা হয়। নিয়ম অনুযায়ী, মোংলা বন্দরে এসব পণ্য এসেছে।’

তিনি জানান, যুদ্ধের জন্য কিছুদিন বিরতি থাকলেও রাশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক ভালো হওয়ায় এখন থেকে নিয়মিতভাবে রুশ জাহাজে করে পণ্য আসবে বলেই আশা করা হচ্ছে।

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর আগে ২০২১ সালের ১৭ অক্টোবর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ৩ হাজার ৭ শ মেট্রিক টন মেশিনারিজ নিয়ে রুশ জাহাজ ‘এমভি পেসকোয়ালিস’ মোংলা বন্দরে এসেছিলো।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধ এখনও চলমান রয়েছে।