রাজা হিসেবে পার্লামেন্টে ভাষণ দিলেন চার্লস।

রাজা হিসেবে পার্লামেন্টে ভাষণ দিলেন চার্লস।

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : রাজা হিসেবে পার্লামেন্টে ভাষণ দিলেন চার্লস। দায়িত্ব গ্রণের পর সোমবার (১২ সেপ্টেম্বর) পার্লামেন্টে তিনি প্রথম ভাষণ দেন। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

এ সময় তিনি দুঃখ প্রকাশ করে বলেন, প্রিয় মামা (রানী দ্বিতীয় এলিজাবেথ) আমাদের ছেড়ে চলে গেছেন। আগামী সপ্তাহে আমার মা-এর মরদেহ শায়িত করা হবে। আমাদের নিজেদের মূল্যবোধ টিকিয়ে রাখার পাশাপাশি আমাদের অবিচল থাকতে হবে। 

ভাষণে রাজা বলেন, ‘যেভাবে রানী নিজে অটল নিষ্ঠার সঙ্গে এ কাজ করেছেন। আমিও এখন দৃঢ়তার সঙ্গে নিজের কাছে অঙ্গীকার করছি, ঈশ্বর আমার জন্য বাকি যেটুকু সময় বরাদ্দ রেখেছেন, পুরোটা জুড়ে আমি আমাদের দেশের প্রাণকেন্দ্রে সাংবিধানিক নীতিকে সমুন্নত রাখবো।’

তাঁর মা রানী দ্বিতীয় এলিজাবেথকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে ভাষণ শেষ করেন চার্লস।

এর আগে শুক্রবার (৯ সেপ্টেম্বর) ভাষণ দেন ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লস। সে সময় প্রিয় স্ত্রী ক্যামিলার প্রেমময় সাহায্য-সহযোগিতায় আস্থা রেখেছেন জানিয়ে চার্লস ভাষণে বলেছেন, ‘১৭ বছর আগে আমাদের বিয়ের পর থেকে তিনি (ক্যামিলা) তাঁর নিবেদিত জনসেবার স্বীকৃতিতে আমার কুইন কনসর্ট হয়েছেন। আমি জানি, তাঁর এই নতুন ভূমিকার দাবি- অবিচল থেকে নিষ্ঠার সঙ্গে কর্তব্য পালন- তিনি করে যাবেন।’

প্রিন্স উইলিয়াম এবং তাঁর স্ত্রী কেট মিডলটন এখন প্রিন্স অব ওয়েলস এবং প্রিন্সেস অব ওয়েলস হবেন এমন ঘোষণাও ছিলো তাঁর বক্তব্যে। আর যুক্তরাষ্ট্রে নতুন জীবন শুরু করা প্রিন্স হ্যারি এবং মেগানের কথা উল্লেখ করে তাঁদেরকেও ভালোবাসা জানিয়েছেন চার্লস।