রাজশাহীতে বিভিন্ন আয়োজনে শুভ জন্মাষ্টমী উদ্‌যাপিত

রাজশাহীতে বিভিন্ন আয়োজনে শুভ জন্মাষ্টমী উদ্‌যাপিত

রাজশাহী ব্যুরো প্রধান, লিয়াকত হোসেন; বাঙলার কাগজ : রাজশাহীতে ঢাকের শব্দের তালে নারী-পুরুষের যৌথ নৃত্য, সুদীর্ঘ শোভাযাত্রা এবং ধর্মীয় আলোচনার মধ্য দিয়ে উদ্‌যাপিত হয়েছে শ্রীকৃষ্ণের ৫ হাজার ২৪৯তম জন্মবার্ষিকী।

১৮ অথবা ২১ জুলাই, ৩ হাজার ২২৮ খ্রিস্টপূর্ব মথুরা, শূরসেন রাজ্য (বর্তমান উত্তর প্রদেশ, ভারত) ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি। ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিনী নক্ষত্রযোগে শ্রীকৃষ্ণ মধুরায় কংসের কারাগারে মাতা দেবকীর অষ্টম সন্তান রূপে জন্মগ্রহণ করেছিলেন। এরপর থেকে এই দিনটিকে শ্রীকৃষ্ণের জন্মোৎসব হিসেবে উদ্‌যাপন করা হয়। এরই ধারাবাহিকতায় প্রতিবারের ন্যায় এবারও সনাতন ধর্মাবলম্বীরা উদ্‌যাপন করেছেন শ্রীকৃষ্ণের জন্মোৎসব।

৬ সেপ্টেম্বর (বুধবার) সকাল সাড়ে ১০টায় নগরীর সাহেব বাজারের শ্রী শ্রী গোপীনাথ ও লক্ষ্মীনারায়ণ দেব বিগ্রহ (হনুমানজিউ আখড়া) মন্দির থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে নগরীর কুমারপাড়া হয়ে মনিচত্বর ও রানিবাজার বাটারমোড় প্রদক্ষিণ করে পুনরায় হনুমানজিউর আখড়ায় গিয়ে শেষ হয়। 

এর আগে মন্দিরের সামনে প্রায় ঘণ্টাব্যাপী ধর্মীয় আলোচনা ও অতিথিদের শুভেচ্ছা জ্ঞাপন করা হয়। এ সময় বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ, রাজশাহী মহানগরের সভাপতি অ্যাডভোকেট শরৎ চন্দ্র সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলী কামাল, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, রাজশাহী মহনগর শাখা ও বোয়ালিয়া থানা (পূর্ব) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্রী শ্যামল কুমার ঘোষ, বাংলাদেশ পূজা উদ্‌যাপন জাতীয় পরিষদের সদস্য শ্রী কার্তিক চন্দ্র হালদার, বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ, রাজশাহী মহানগর শাখার সহ-সভাপতি সাধন সরকার, যুগ্ম-সাধারণ সম্পাদক অধ্যক্ষ রনজিৎ সাহা, পূজা উদ্‌যাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক ও বোয়ালিয়া থানা (পূর্ব) আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মৃদুল কুমার সাহা, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, রাজশাহী মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক উজ্জল ঘোষসহ মহানগরীর সকল মন্দিরের ভক্তরা।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ, রাজশাহী মহানগর কমিটির সাধারণ সম্পাদক পার্থ পাল চৌধুরী।