যেভাবে যুক্তরাষ্ট্রের ড্রোন বিধ্বস্ত হয় কৃষ্ণসাগরে

যেভাবে যুক্তরাষ্ট্রের ড্রোন বিধ্বস্ত হয় কৃষ্ণসাগরে

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ ও ডন : কৃষ্ণসাগরে রুশ যুদ্ধবিমানের সঙ্গে সংঘর্ষে যুক্তরাষ্ট্রের মনুষ্যবিহীন এমকিউ-৯ রিপার ড্রোন বিধ্বস্তের ঘটনার ভিডিও প্রকাশ করেছে পেন্টাগন। বৃহস্পতিবার (১৬ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ড্রোন বিধ্বস্তের ঘটনার ৪২ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করেছে পেন্টাগন। ভিডিওতে রুশ যুদ্ধবিমানের সঙ্গে যুক্তরাষ্ট্রের মনুষ্যবিহীন এমকিউ-৯ রিপার ড্রোনের সংঘর্ষের ঘটনাটি ধরা পড়ে।

এর আগে মঙ্গলবার (১৪ মার্চ) কৃষ্ণসাগরে মার্কিন ড্রোনের সঙ্গে রুশ যুদ্ধবিমানের সংঘর্ষ হয়েছে বলে দাবি করে যুক্তরাষ্ট্র সেনাবাহিনী। মার্কিন সামরিক বাহিনীর দাবি, রুশ জেটের সঙ্গে মনুষ্যবিহীন মার্কিন ড্রোনের সংঘর্ষের পর ড্রোনটি কৃষ্ণসাগরে বিধ্বস্ত হয়েছে।

ভিডিও : https://www.youtube.com/watch?v=AR8XDkaGcfo

তবে এক বিবৃতিতে রাশিয়া বলেছে, কৌশলে মহড়া দিতে গিয়েই মার্কিন ড্রোন বিধ্বস্ত হয়েছে। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রুশ যুদ্ধবিমান কোনও অস্ত্র ব্যবহার করে নি কিংবা ড্রোনটির সংস্পর্শেও আসে নি। ক্রিমিয়া উপদ্বীপের কাছে ড্রোনটি শনাক্ত করা হয়েছে বলে জানায় মস্কো।

এ ঘটনায় ওয়াশিংটনে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভকে তলব করেছে যুক্তরাষ্ট্র। পররাষ্ট্র মন্ত্রণালয় তলব করার পর রুশ রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ সাংবাদিকদের জানান, যা ঘটছে, তা বিবেচনায় নিয়ে সতর্কতার সঙ্গে পদক্ষেপ নেওয়ার প্রয়োজন রয়েছে।