মস্কোয় আক্রমণকারী আইএস খোরাসান

মস্কোয় আক্রমণকারী আইএস খোরাসান

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : রাশিয়ার রাজধানী মস্কোর একটি কনসার্ট হলে ভয়াবহ হামলায় নিহত হয়েছেন অন্তত ৬০ জন, আহত আরও ১ শ জন। এই হামলার দায় নিয়েছে আইএস খোরাসান। তারা ইসলামিক স্টেট বা আইএস এর একটি শাখা। খবর : রয়টার্স'র।

শুক্রবার (২২ মার্চ) রাতে মস্কোর ক্রকাস সিটি হলে পাঁচ বন্দুকধারী হামলা চালায়। রাশিয়ার গণমাধ্যমে বলা হয়েছে, সন্ত্রাসীরা বিস্ফোরক দ্রব্য ব্যবহারের পাশাপাশি অটোমেটিক বন্দুক ব্যবহার করেছে। এতে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি হামলায় নিহত হন ৬০ জন। 

ঘটনার পর সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে একটি পোস্টে দায় স্বীকার করে আইএস। পরে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেন। 

এই হামলায় জড়িত ছিলো আইএস খোরাসান। আইএসের এই শাখার পুরো নাম ইসলামিক স্টেট খোরাসান। ইরান, তুর্কমেনিস্তান এবং আফগানিস্তানের অংশবিশেষ নিয়ে খোরাসান নামের একটি এলাকা গঠিত। ২০১৪ সালের দিকে ইসলামিক স্টেট খোরাসানের উত্থান ঘটে এবং নৃশংস একটি দল হিসেবে তারা কুখ্যাত হয়ে ওঠে। তবে ২০১৮ সালের পর থেকে তাদের সদস্য সংখ্যা কমে এসেছে। 

আফগানিস্তানের ভেতরে, বাইরে, মসজিদ এবং অন্যান্য স্থাপনায় হামলার জন্য ইসলামিক স্টেট খোরাসানের কুখ্যাতি রয়েছে। এ বছরের শুরুর দিকে জানা গেছে, ইরানে জোড়া বোমা হামলায় প্রায় ১ শ মানুষের মৃত্যুর পেছনে দায়ী ছিলো আইএসের এই শাখাটি।