মালদ্বীপ প্রবাসীদের সংবর্ধনায় সিআইপি সোহেল রানা

মালদ্বীপ প্রবাসীদের সংবর্ধনায় সিআইপি সোহেল রানা

নিজস্ব প্রতিবেদক, বাঙলার কাগজ; আবদুল্লাহ কাদের, মালদ্বীপ : মালদ্বীপের রাজধানীতে মালেতে স্থানীয় সময় শুক্রবার (৩ জানুয়ারি) সন্ধ্যা ৮টায় একটি পাঁচ তারকা হোটেলের অডিটোরিয়ামে আয়োজিত গণসংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন মালদ্বীপ প্রবাসীরা। এ সময় সিআইপি (কমার্শিয়ালি গুরুত্বপূর্ণ ব্যক্তি) সোহেল রানাকে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ মালদ্বীপ প্রবাসী ও স্থানীয় প্রবাসী ব্যবসায়ী এবং সামাজিক সংগঠনগুলোর পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

প্রবাসী জাকির হোসেনের সঞ্চালনায় পবিত্র কোরআন তেলাওয়াত করেন মোহাম্মদ বিল্লাল হোসেন, অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকমিশনের কাউন্সেলর (শ্রম) সোহেল পারভেজ ও তৃতীয় সচিব চন্দন কুমার সাহা, বিশিষ্ট ব্যবসায়ী ও রাজনীতিক আলহাজ দুলাল মাতবর, ভিউ কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান দুলাল হোসেন, ব্যবসায়ী খলিলুর রহমান ও জহিরুল ইসলাম, চক্ষু বিশেষজ্ঞ ডা. মোক্তার আলী লস্কর।

মালদ্বীপের বিশিষ্ট ব্যবসায়ী বাংলাদেশি নাগরিক ও বাংলাদেশি পণ্য আমদানিকারক আলহাজ সোহেল রানা টানা তৃতীয় বারের মতো নির্বাচিত সিআইপি একজন প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা।

জানা গেছে, ১৯৯৪ সালে জীবিকার তাগিদে সাগরকন্যা ও নীলাভূমির দেশ মালদ্বীপে পাড়ি জমান সোহেল রানা। তখন তিনি পরিবারের মায়া ত্যাগ করে মাতৃভূমির অর্থনৈতিক চাকা সচল রাখার জন্য অক্লান্ত পরিশ্রম করেন। অথচ সেই সময় পরিশ্রম করে রানাকে মাত্র ৫০ থেকে ৬০ মার্কিন ডলারের বেতনে চাকরি করতে হয়েছিলো। আজকে দেশ-বিদেশে সুপরিচিত হয়েছেন আমাদের সোহেল রানা।

অনুষ্ঠানে বক্তারা সোহেল রানার সিআইপি হওয়ার সফলতা তুলে ধরেন। তাঁরা মালদ্বীপের প্রবাসীদের সুযোগ-সুবিধার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীকে অনুরোধ জানিয়ে বলেন, প্রবাসীদের জন্য এককালীন ভাতা ও প্রবাসীদের মৃতদেহগুলো সরকারের নিজ দায়িত্বে বাংলাদেশে প্রেরণ করার প্রয়োজনীয় পদক্ষেপ স্বল্প সময়ের মধ্যেই গ্রহণ করা উচিত। 

বক্তারা বলেন, প্রবাসীরা ভালো থাকলে, ভালো থাকবে আমাদের দেশ, আমাদের পরিবার।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মালদ্বীপে এনবিএল লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাসুদুর রহমান, মালদ্বীপে বিশিষ্ট ব্যবসায়ী হাদিউল ইসলাম, বিশিষ্ট ব্যবসায়ী বাবুল হোসেন, আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি হাজী সাদেক, বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম এবং প্রবাসী হায়দার আলী সাবু, আলমগীর হোসেন, রেড ক্রিসেন্টের সেচ্ছাসেবক এম কে আর কামাল হোসেন, রাহাত পাটোয়ারী, নাসির উদ্দীন, রবিউল আলম, সাইফুল ইসলাম, সুমন হোসাইন, কামাল হোসেনসহ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন পেশাজীবী প্রবাসী এবং সাংবাদিকেরা।

অনুষ্ঠানে সিআইপি আলহাজ সোহেল রানাকে ফোরএল ইন্টারন্যাশনাল কোম্পানি; আলোকিত চাঁদপুর প্রবাসী, মালদ্বীপ; ফেনী জেলা উন্নয়ন পরিষদ; সিলেট প্রাবাসী সংগঠন; CACAO Pvt Ltd. এর পক্ষ থেকে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।

সবশেষে নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।