মালদ্বীপের জলে মায়ার বাঁধন

মালদ্বীপের জলে মায়ার বাঁধন

নিজস্ব প্রতিবেদক, বাঙলার কাগজ ও ডন; আবদুল্লাহ কাদের, মালদ্বীপ : মালদ্বীপের নীল রঙের পানি দেখাটাই পর্যটকদের মূল আকর্ষণ। আর পৃথিবীর অন্যতম সৌন্দর্যমণ্ডিত দেশ ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র এটি। শান্ত-মনোরম পরিবেশই পর্যটকদের প্রধান আকর্ষণ। এখানে পানির রঙ নীল আর বালির রঙ সাদা। তীর ঘেঁষে গড়ে ওঠা মালদ্বীপের সবগুলো দ্বীপের চারদিক ঘিরে আছে সাগরের অফুরন্ত পানি। পর্যটকেরা সেপ্টেম্বর ও অক্টোবরের অনেক বেশি এসেছেন দেশটিতে। যা মালদ্বীপের ইমিগ্রেশনের তথ্য থেকে দেখা যাচ্ছে।

তথ্যমতে, গত সেপ্টেম্বরে মালদ্বীপে সবচেয়ে বেশি পর্যটক এসেছেন যথাক্রমে রাশিয়া, ভারত এবং যুক্তরাজ্য থেকে। যেখানে রাশিয়া থেকে এসেছেন ২০ হাজার ৩৪১ জন, ভারত থেকে ১৫ হাজার ৩৯৪ জন এবং যুক্তরাজ্য থেকে ৮ হাজার ৮৫২ জন।

ভ্রমণপ্রিয় সকলের কাছে মালদ্বীপ যেনো পছন্দের শীর্ষে চলে এসেছে। প্রাচ্য কিংবা পাশ্চাত্য অথবা দূরপ্রাচ্যের সকলে ছুটে আসছেন নিজের মতো করে মহাসাগরের বুকে এক চিলতে জেগে ওঠা দ্বীপগুলোতে নিজেকে খুঁজে পেতে।

প্রকাশিত পরিসংখ্যানে দেখা গেছে, চলতি বছরের সেপ্টেম্বরে দেশটিতে এসেছেন মোট ১ লাখ ১১ হাজার ৯৮৬ জন পর্যটক। যা গত বছরের একই সময়ের তুলনায় ২ হাজার ৯১০ জন বেশি। 

মালদ্বীপ ইমিগ্রেশনের তথ্যে বলা হয়েছে, চলতি বছরের সেপ্টেম্বরে ১ লাখেরও বেশি পর্যটক মালদ্বীপ ভ্রমণ করতে এসেছেন। 

দেশটিতে পর্যটক বৃদ্ধির মূল কারণ এটি নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি, স্বর্গের দ্বীপ, প্রকৃতিকন্যা ও সৌন্দর্যের রানী। 

ফলে দুনিয়াজোড়া মানুষ মুগ্ধ ও আকর্ষিত হয় দেশটিতে। মালদ্বীপের সরল, শান্ত ও মনোরম পরিবেশ মুগ্ধ করে পর্যটকদের।

প্রতিদিন শত শত পর্যটক মালদ্বীপের সৌন্দর্য দর্শনে আসেন। তাঁদের অধিকাংশকেই দেখা যায়, আবারও মালদ্বীপে আসার জন্য দিনক্ষণ ঠিক করে পরিকল্পনা করে যেতে।

প্রকৃতি আর ভারত মহাসাগরের জলরাশি পর্যটকদের কত আপন করে নিতে পারে, তা মালদ্বীপ ভ্রমণ না করলে ঠিক উপলব্ধি করা যাবে না।

খোঁজ নিয়ে জানা গেছে, বিশ্বের বিভিন্ন দেশ থেকে কাজের প্রয়োজনে আসা শ্রমিকদের মধ্যে লক্ষাধিক বাংলাদেশি মালদ্বীপে বসবাস করছেন। যাঁরা প্রিয় মাতৃভূমির মায়ার বাঁধনকে দূরে সরিয়ে দেশের অর্থনৈতিক চাকা সচল রাখার পাশাপাশি নিজেদের পরিবারকে সুখ-শান্তিতে রাখতে নিজের  জীবনের সুখ-দুঃখগুলো বিসর্জন দিয়ে যাচ্ছেন। গেলো বছরের শেষের দিকের প্রধানমন্ত্রী মালদ্বীপে আসার পর থেকে বাংলাদেশি পর্যটকদের আগমন দ্বিগুণ বেড়ে গেছে। পাশাপাশি বাংলাদেশ থেকে বেসরকারি বিমান চালু হওয়ায় কম খরচে ভ্রমণ শুরু হয়েছে দেশটিতে। তবে মালদ্বীপে প্রবাসী বাংলাদেশিদের কেউ কেউ বলছেন, কক্সবাজারের একটি অংশকে ইচ্ছে করলে আমরা মালদ্বীপের মতো করে গড়ে তুলতে পারি।