মন্ত্রিসভার পরিধি বাড়তে পারে : ওবায়দুল কাদের

মন্ত্রিসভার পরিধি বাড়তে পারে : ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : বর্তমান মন্ত্রিসভার পরিধি বাড়তে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপে তিনি এ কথা জানান।

এ সংক্রান্ত এক প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, মন্ত্রিসভার পরিধি বাড়বে কি-না, এটি প্রধানমন্ত্রী বলতে পারেন। তবে সময়মতো কিছু, যেমন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয়; এগুলোয় কোনও না কোনও সময় মন্ত্রী আসবেন। সংরক্ষিত মহিলা আসনে নির্বাচনের পর নির্বাচিতদের মধ্য থেকে কেউ কেউ মন্ত্রী হতে পারেন।

গত ১১ জানুয়ারি অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা করে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে যাত্রা শুরু করে নতুন মন্ত্রিসভা। এবারের মন্ত্রিসভা গঠন করা হয়েছে অভিজ্ঞ, দক্ষ, কর্মঠ ও তারুণ্যের সমন্বয়ে। পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হয়েছেন শেখ হাসিনা। আর টানা চতুর্থবারের মতো সরকার গঠন করেছে আওয়ামী লীগ। 

এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মন্ত্রিসভায় নেওয়া হয়েছে ৩৬ জনকে। এটা বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ছোট মন্ত্রিসভা। এর মধ্যে মন্ত্রী ২৫ জন এবং ১১ জন প্রতিমন্ত্রী।

এবারের মন্ত্রিসভায় বড় চমক হলো : আগের মন্ত্রিসভা থেকে ১৫ প্রভাবশালী মন্ত্রীর বাদ পড়া। নতুন তালিকায় স্থান পেয়েছেন উদ্যমী ও স্বচ্ছ ভাবমূর্তির ১৪ নতুন মুখ।

পাশাপাশি এবারের মন্ত্রিসভায় ১৪ দলীয় শরিকদের ঠাঁই হয় নি। শুধু আওয়ামী লীগের সংসদ সদস্যদের মধ্য থেকেই মন্ত্রিসভার সদস্য করা হয়েছে।