মৃত্যুদণ্ডপ্রাপ্ত আলবদর কমান্ডার র‌্যাবের হাতে গ্রেপ্তার।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আলবদর কমান্ডার র‌্যাবের হাতে গ্রেপ্তার।

নিজস্ব প্রতিবেদন, বাঙলা কাগজ : মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক আল বদর কমান্ডারকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

গতকাল শনিবার (২ জুলাই) রাতে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-২-এর একটি আভিযানিক দল রাজধানীর কলাবাগানে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে।

কারওয়ানবাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে আজ রোববার (৩ জুলাই) এ তথ্য জানান র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

গ্রেপ্তার কে এম আমিনুল হক ওরফে রজব আলী ২০১৮ সালের ৫ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ড পান।

২০১৪ সালের ৫ নভেম্বর রজব আলীর বিরুদ্ধে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, অপহরণ, আটক, নির্যাতন ও লুটপাটসহ মানবতাবিরোধী অপরাধের ৭টি অভিযোগ আনা হয়।

২০১৫ সালের ২৭ ডিসেম্বর অভিযোগের তদন্ত শেষে তদন্ত সংস্থা তদন্ত প্রতিবেদন দাখিল করে। পরে ২০১৬ সালের ১৮ মে ট্রাইব্যুনাল তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। আদালতে অভিযোগ গঠনের পর থেকেই পলাতক ছিলো সে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ‘২০১৪ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে রজবের বিরুদ্ধে একাত্তরের মহান মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ দাখিল করা হলে, সে আত্মগোপনে চলে যায়। এ সময় সে গ্রেপ্তার এড়াতে রাজধানীর ধানমন্ডি ও কলাবাগানসহ বিভিন্ন এলাকায় একাধিকবার বাসা পরিবর্তন করতে থাকে।’

তিনি বলেন, ‘আত্মগোপনে থাকাকালে সে সাধারণত জনসমাগম স্থান, বিভিন্ন সামাজিক অনুষ্ঠান ছাড়াও তার ব্যক্তিগত পরিচয় প্রকাশ পায় এমন স্থান এড়িয়ে চলতো। ধারাবাহিক নজরদারির ফলে তাকে গ্রেপ্তার করা গেছে।’

আল বদর বাহিনীর নেতৃত্বে ছিলো রজব আলী : র‌্যাব জানায়, গ্রেপ্তার রজব আলী ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের বিপক্ষে সরাসরি অবস্থান নিয়ে কিশোরগঞ্জ, ভৈরব, ব্রাহ্মণবাড়িয়া ও হবিগঞ্জ এলাকায় বাংলাদেশের নিরীহ মুক্তিকামী মানুষকে হত্যাসহ পাকিস্তানি হানাদার বাহিনীর দোসর হিসেবে ১৯৭১ সালের ২৬ মার্চ থেকে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত গণহত্যা ও নির্যাতনসহ মনবতাবিরোধী অপরাধ করে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, রজব ভৈরবে একটি কলেজে অধ্যয়নরত অবস্থায় পাকিস্তানি ইসলামি ছাত্রসংঘের কলেজ শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে। মুক্তিযুদ্ধের সময় সে ভৈরবে পাকিস্তানি সেনা ক্যাম্পে অস্ত্র প্রশিক্ষণ নিয়ে পাকিস্তান সেনাবাহিনীকে সহায়তা করার জন্য এলাকায় আলবদর বাহিনী গঠন করে এবং কিশোরগঞ্জ জেলার কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করে।

মহান মুক্তিযুদ্ধের সময় সে পাকিস্তানি সেনাবাহিনীকে সঙ্গে নিয়ে হবিগঞ্জের লাখাই থানার কৃষ্ণপুর, গদাইনগর ও চন্ডিপুর গ্রামে এবং কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম থানার সদানগর ও সাবিয়ানগর গ্রামে এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর থানার ফান্দাউক এলাকায় গণহত্যা, লুটপাট ও নির্যাতন চালায়।

এ ছাড়া নিরীহ অনেককে অপহরণ করে রাজাকার ক্যাম্পের টর্চার সেলে নির্যাতন করে হত্যা করে সে।

র‌্যাব আরও জানায়, রজব আলী ১৯৭১ সালের ১৮ ডিসেম্বর যৌথ বাহিনীর কাছে আত্মসমর্পণ করে। ১৯৭২ সালে তার বিরুদ্ধে অষ্টগ্রাম থানায় দালাল আইনে ৩টি মামলা হয়। এসব মামলায় তার ৪০ বছর সাজা হয়। কিন্তু রাষ্ট্রপতির বিশেষ ক্ষমায় ১৯৮১ সালে মাত্র ১০ বছর সাজা ভোগ করে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পায় রজব।

১৯৮২ সালে জেল থেকে বের হয়ে মধ্যপ্রাচ্যের একটি দেশে ও বিভিন্ন সময়ে বেশ কয়েকবার পাকিস্তানে যাতায়াত করে সে। ১৯৯৭ সালে সে নিজ এলাকা ত্যাগ করে স্থায়ীভাবে ঢাকায় চলে আসে। এরপর ২০১৪ সালে তার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ গঠন করা হলে আত্মগোপনে চলে যান সে।

স্বাধীনতাবিরোধী ২ বইয়ের লেখক রজব : রজব আলী যে শুধু স্বাধীনতাবিরোধী কাজ করেছে, তা-ই নয়, সে দেশ স্বাধীনের পরও স্বাধীনতাবিরোধী ২টি বই লিখেছে। বই দুটি হলো ‘আমি আলবদর বলছি’ ও ‘দুই পলাশী দুই মীরজাফর’। বই ২টিতে সে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ, বাংলাদেশের স্বাধীনতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৯৭৫ সালের ১৫ আগস্টকে নেতিবাচকভাবে উপস্থাপন করেছে। এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের আত্মস্বীকৃত হিসেবে নিজেকে ‘আলবদর কমান্ডার’ জানিয়েছে।

২০১৪ সালে তার ‘দুই পলাশী দুই মীরজাফর’ বইটি নিষিদ্ধ ঘোষণা করে সরকার এবং তার বিরুদ্ধে রাজশাহীর বোয়ালিয়া থানায় একটি মামলা করা হয়।