বিশ্বকাপের ফাইনালে উঠে বাংলাদেশের কামরুন নাহারের ইতিহাস

বিশ্বকাপের ফাইনালে উঠে বাংলাদেশের কামরুন নাহারের ইতিহাস

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : বিশ্বকাপ শুটিংয়ে পদক জয়ের স্বপ্ন দেখেন না বাংলাদেশের শুটাররা। কারণ, ‘সেই সামর্থ্য এখনো হয়ে ওঠে নি’ তাঁদের। তবে সেরা আটে থেকে ফাইনালে ওঠার চেষ্টার কথা এতোদিন বলতেন তাঁরা। কিন্তু কখনো ফাইনালে ওঠা হয় নি। তবে সেটা এখন অতীত।

জাকার্তায় চলমান বিশ্বকাপ শুটিংয়ে মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেলে শনিবার (২৮ জানুয়ারি) ষষ্ঠ হয়ে ফাইনালে ওঠেন বাংলাদেশের কামরুন নাহার (কলি)। ফাইনালটা অবশ্য তাঁর ভালো হয় নি। আটজনে হয়েছেন অষ্টম। তবুও তো ফাইনালে উঠেছেন।

জাকার্তা থেকে বাংলাদেশ কোচ গোলাম মহিউদ্দিন শিপলু বাঙলার কাগজ ও ডনকে বলেন, ‘বিশ্বকাপ শুটিংয়ে ফাইনালে খেলা বাংলাদেশের কোনও শুটারের জন্য দারুণ ব্যাপার। আমরা কখনো ফাইনালে খেলতে পারি নি। কামরুন নাহার সেটা করে দেখিয়েছে। আমরাও যে চেষ্টা করলে পারি, এটা তারই প্রমাণ। পোল্যান্ড, ডেনমার্ক, অস্ট্রিয়াসহ বিশ্বের ৫২টি দেশ অংশ নিয়েছে ইভেন্টটিতে।’

১০ মিটার এয়ার রাইফেলের বাছাইয়ে আজ ৬২৮ দশমিক ৪ স্কোর করে ষষ্ঠ হন কামরুন নাহার। এরপর পদকের লড়াইয়ে নামেন। গত অক্টোবরে কায়রোতে বিশ্ব চ্যাম্পিয়নশিপেও আলো কাড়েন কামরুন। সেবার ৬২৯ স্কোর করেছেন, যা আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের কোনও শুটারের ব্যক্তিগত সর্বোচ্চ। 

ফাইনালে উঠতে পারেন নি, হয়েছেন ১৪তম। বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও বিশ্বকাপে ফাইনাল রাউন্ড মিলিয়ে মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেলে বিশ্বসেরা দশজন নারী শুটারের মধ্যে থাকতে পারেন কামরুন নাহার।

বাংলাদেশের সাবেক শুটার শারমিন রত্না বাঙলার কাগজ ও ডনকে বলেন, ‘বিশ্বকাপে ফাইনালে খেলা যে কোনও বিবেচনায় অনেক বড় সাফল্য। আজকের আগ পর্যন্ত বিশ্ব র‍্যাঙ্কিংয়ে সে ১৫তম ছিলো। আশা করছি সেরা ১০ এ চলে আসবে।’