বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার।

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার।

নিজস্ব প্রতিবেদন, বাঙলা কাগজ : বাংলাদেশের আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা- বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর নিযুক্ত হয়েছেন আব্দুর রউফ তালুকদার। আজ শনিবার (১১ জুন) সরকারি ছুটির দিনে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাঁকে ৪ বছরের জন্য নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। আগামী ৪ জুলাই তাঁকে যোগ দিতে বলা হয়েছে। বর্তমান গভর্নর ফজলে কবিরের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি।

উপসচিব জেহাদ উদ্দিন সাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিব আব্দুর রউফ তালুকদারকে আগামী ৪ বছরের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে নিয়োগ দেওয়া হলো। আগামী ৪ জুলাই থেকে তাঁর কর্মদিবস শুরু হবে। সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ এবং অন্যান্য সকল প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম সম্পর্ক পরিত্যাগের শর্তে এ নিয়োগ দেওয়া হয়েছে। 

এতে আরও বলা হয়, আব্দুর রউফ তালুকদার গভর্নর পদে নিয়োজিত থাকাকালীন সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তির শর্ত মোতাবেক বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাদি বাংলাদেশ ব্যাংক থেকে নেবেন। এ নিয়োগের অন্যান্য বিষয় উল্লিখিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।

উল্লেখ করা যেতে পারে, আব্দুর রউফ তালুকদার ১৯৬৪ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। বাংলাদেশ সিভিল সার্ভিসে ১৯৮৮ সালে (১৯৮৪ ব্যাচ) যোগদানের মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করেন। তিনি সরকারি অর্থ ব্যবস্থাপনার ও অর্থায়নের ওপর যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অব সায়েন্স (এমএসসি) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। 

তা ছাড়া সরকারি অর্থ ব্যবস্থাপনার ওপর বিভিন্ন প্রশিক্ষণ প্রোগ্রামেও অংশগ্রহণ করেছেন তিনি।