বর্বরতা : অবরোধের আগের রাতে চার বাসে আগুন : নিঃস্ব হয়ে গেছেন অন্তত দুইজন বাস মালিক

বর্বরতা : অবরোধের আগের রাতে চার বাসে আগুন : নিঃস্ব হয়ে গেছেন অন্তত দুইজন বাস মালিক

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : বিএনপির ডাকা ৪৮ ঘণ্টার অবরোধ শুরুর আগের রাতে রাজধানীতে চারটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় অন্তত দুইজন বাস মালিক নিঃস্ব হয়ে গেছেন বলে জানা গেছে।

শনিবার (৪ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এলিফ্যান্ট রোড ও গাউছিয়া মার্কেটের সামনে এবং রাত আটটার দিকে সায়েদাবাদ ফ্লাইওভারের নিচে জনপথ রোডে এবং রাত ১০টার দিকে গুলিস্তানে মোট চারটি বাসে আগুন দেওয়া হয়।

ফায়ার সার্ভিস জানিয়েছে, গাউছিয়া মার্কেটের সামনে সাড়ে সাতটার সময় মিরপুর লিংক পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেওয়া হয়। ঠিক পাঁচ মিনিটের মাথায় এলিফ্যান্ট রোডে মাল্টিপ্ল্যান সিটি সেন্টারের সামনে গ্রিন ইউনিভার্সিটির একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। রাত ৮টার দিকে ফায়ার সার্ভিস খবর পায়, রাজধানীর সায়েদাবাদ ফ্লাইওভারের নিচে জনপথ মোড়ে একটি বাসে অগ্নিসংযোগ করা হয়েছে। খবর পেয়ে পোস্তগোলা ফায়ার স্টেশন থেকে দুটি ইউনিট ঘটনাস্থলে পাঠানো হয়।

ফায়ার সার্ভিস জানিয়েছে, রাত ১০টার দিকে গুলিস্তান পাতাল মার্কেটের সামনে মনজিল পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেওয়া হয় বলে তাঁরা খবর পেয়েছে।

রোববার ও সোমবারের অবরোধের আগের রাতে বাসে আগুন দেওয়ার ঘটনায় অন্তত দুইজন বাস মালিক নিঃস্ব হয়ে গেছেন বলে জানা গেছে। বিভিন্ন গণমাধ্যমের খবর অনুযায়ী, ওই দুইজন বাস মালিক জানিয়েছেন পুড়ে যাওয়া বাস তাঁদের একমাত্র সম্বল ছিলো।

টানা তিনদিনের অবরোধ শেষে বৃহস্পতিবার (২ নভেম্বর) নতুন করে দুইদিনের অবরোধ কর্মসূচি ঘোষণা করে বিএনপি। ২৮ অক্টোবর বিএনপির সমাবেশ ঘিরে রাজধানীতে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের মধ্যে এক পুলিশ সদস্যকে পিটিয়ে ও কুপিয়ে হত্যা করে বিএনপি কর্মীরা। এসব ঘটনার মধ্যেই পরদিন রোববার (২৯ অক্টোবর) সারাদেশে হরতাল দেয় বিএনপি।

ফায়ার সার্ভিসের দেওয়া তথ্য অনুযায়ী, ২৮ অক্টোবর দুপুর থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত মোট ৮২টি স্থানে আগুন দেওয়ার খবর পেয়েছে তাঁরা। এর মধ্যে ৬৮টি ঘটনায় যানবাহন পোড়ানো হয়েছে। এই সময়ে প্রাণ গেছে অন্তত ৯ জনের।