বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্লান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন ২০ জুলাই

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্লান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন ২০ জুলাই

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : বিদ্যুৎ উৎপাদনে দেশে নতুন দিগন্ত উন্মোচন হতে যাচ্ছে। আগামী ২০ জুলাই বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্টের ভিস্তিপ্রস্তর স্থাপন করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্ল্যান্টের নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

বৃহস্পতিবার (১৫ জুন) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আমিনবাজার ল্যান্ডফিলে ‘বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের ইনসিনারেশন প্ল্যান্টে’র ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে আয়োজিত প্রস্তুতিমূলক সভায় তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, প্রাথমিক পর্যায়ে ডিএনসিসি এটি সম্পন্ন করবে। পরবর্তী সময়ে নারায়ণগঞ্জসহ অন্য সিটি করপোরেশনেও এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এ ধরনের প্রকল্প বাস্তবায়নের জন্য দেশ-বিদেশে অভিজ্ঞতা অর্জনের কাজ শেষ হয়েছে। এখন বাস্তবায়নের পালা। বর্জ্যগুলো প্ল্যান্টে দেওয়া হবে। এতে করে পরিবেশ দূষণ হ্রাস পাবে।

তাজুল ইসলাম বলেন, পৃথিবীর অন্য দেশে বর্জ্য এবং টাকা দুটোই দেয়, তারপর বিদ্যুৎটাও কিনে নিতে হয়। কিন্তু আমরা শুধু তাঁদের জায়গা দেব এবং প্রতিদিন ৩ হাজার টন বর্জ্য দেব। সিটি করপোরেশন মনিটরিং করবে।

অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং করপোরেশন বাংলাদেশে ‘ডব্লিউটিই পাওয়ার প্ল্যান্ট নর্থ ঢাকা প্রাইভেট লিমিটেড’ নামে একটি কোম্পানি করেছে। তাঁদের ৩০ একর জমি দেওয়া হয়েছে। প্রতিদিন তাঁদের চুক্তি অনুযায়ী বর্জ্য দিতে না পারলে আমাদের প্রতিদিন ৩ হাজার ডলার জরিমানা দিতে হবে। এখানে ময়লা থেকে সব কিছু বার্ন হয়ে বিদ্যুৎ উৎপাদিত হবে।  এ প্রকল্প বাস্তবায়িত হলে নাগরিকরা আরও উন্নত সেবা পাবেন।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, সম্পূর্ণ বিদেশি বিনিয়োগের মাধ্যমে এই প্রকল্প বাস্তবায়িত হওয়ায় আমাদের বিদ্যুৎ খাত আরও শক্তিশালী হবে। এ সময় বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তরা উপস্থিত ছিলেন।