ব্যবসায়ীদের কাছে অন্ধকার বেশি ব্যয়বহুল : এফবিসিসিআই সভাপতি

ব্যবসায়ীদের কাছে অন্ধকার বেশি ব্যয়বহুল : এফবিসিসিআই সভাপতি

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন- এফবিসিসিআইয়ের (ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি) সভাপতি জসিম উদ্দিন বলেছেন, ব্যবসায়ীদের কাছে অন্ধকার বেশি ব্যয়বহুল। কারণ বিদ্যুৎ চলে গেলে জেনারেটর চালাতে হয়, প্রতি কিলোওয়াটের দাম পড়ছে ২৫ টাকা। অর্থনীতি টেকসই ও সেই সঙ্গে শিল্প উৎপাদন ধরে রাখতে হলে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে।

বুধবার (৭ জুন) রাজধানীর পল্টনে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে অর্থনীতিবিষয়ক সাংবাদিকদের সংগঠন- ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

চলমান ডলার সঙ্কট প্রসঙ্গে এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, ব্যাংকগুলো নিজেদের ইচ্ছামতো ডলারের দাম নিচ্ছে। আমদানির বিপরীতে বর্তমানে এক ডলারের বিপরীতে ১১৪ থেকে ১১৫ টাকা পর্যন্ত দাম নিচ্ছে। লুটের মালের মতো যেভাবে পারছে, তারা সেভাবে ডলারের দাম নিচ্ছে।

জসিম উদ্দিন বলেন, বিভিন্ন সমস্যা, অভিযোগসহ নানা বিষয়ে আলোচনার জন্য এফবিসিসিআই ও এনবিআরের সমন্বয়ে টাস্কফোর্স আছে। কিন্তু টাস্কফোর্সের বৈঠক হয় না। পণ্য আমদানিতে এইচ এস কোডের ভুলের জন্য ২ শ শতাংশ জরিমানা করা হয়, তার ২০ শতাংশ পান কর কর্মকর্তা।

তাঁর মতে, বাজেটে বিপুল পরিমাণ রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে, তা কীভাবে সংগ্রহ করা হবে, সে বিষয়ে দিকনির্দেশনা থাকলে ভালো হতো।

এনবিআরের সক্ষমতা বাড়ানোর বিষয়ে জোর দিয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, ডিজিটাল বাংলাদেশে এনবিআরকেও ডিজিটাল করতে হবে। ডিজিটাল পদ্ধতিতে আয়কর ও ভ্যাট আদায় করতে হবে। উভয়পক্ষের মধ্যে যতো কম দেখা-সাক্ষাৎ হবে, ততোই দুর্নীতি কমে আসবে।

বিদ্যুৎ ও গ্যাস সঙ্কট নিয়ে জসিম উদ্দিন বলেন, ব্যবসায়ীরা ১৬ টাকার গ্যাসের দাম ২৫ টাকা করার প্রস্তাব নিজেরাই দিয়েছিলেন। শর্ত ছিলো, শিল্পকারখানায় নিরবচ্ছিন্ন গ্যাস দিতে হবে। অথচ ১৬ টাকার গ্যাসের দাম করা হয়েছে ৩০ টাকা; কিন্তু এখনও নিরবচ্ছিন্ন গ্যাস দেওয়া হচ্ছে না।

ব্যাংক ঋণের সুদহার নিয়েও কথা বলেন এফবিসিসিআই সভাপতি। তিনি বলেন, ব্যাংক ঋণের সুদহার বাজারের ওপর ছেড়ে দেওয়া ঠিক হবে না। এতে পণ্য আমদানি ব্যয় বেড়ে যাবে।

র‍্যাপিডের চেয়ারম্যান মোহাম্মদ আবদুর রাজ্জাক সভায় বাজেটের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন। 

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন দৈনিক প্রথম আলোর হেড অব অনলাইন শওকত হোসেন মাসুম, দ্য এশিয়া ফাউন্ডেশনের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ কাজী ফয়সাল বিন সেরাজ প্রমুখ।

ইআরএফ’র সভাপতি রেফায়েত উল্লাহ মৃধার সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনটির সাধারণ সম্পাদক আবুল কাশেম।