পারিশ্রমিক ছাড়াই অভিনয়

পারিশ্রমিক ছাড়াই অভিনয়

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ ও ডন : প্রতিটি সিনেমায় আকাশচুম্বী পারিশ্রমিক হাঁকিয়ে থাকেন বলিউড তারকারা। কেউ কেউ আবার লভ্যাংশের ওপর কমিশন নিয়ে থাকেন। তবে এমন অনেক অভিনয়শিল্পী আছেন, যাঁরা কিছু সিনেমায় পারিশ্রমিক ছাড়াই কাজ করেছেন। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ‘ব্রহ্মাস্ত্র’ ছবিতে রণবীর কাপুরের বিনা পারিশ্রমিকে কাজ করার খবর চাউর হওয়ার পর বিষয়টি নতুন করে আলোচনায় এসেছে।

ওম শান্তি ওমে দীপিকা : ২০০৭ সালে ‘ওম শান্তি ওম’ সিনেমায় শাহরুখ খানের বিপরীতে দেখা যায় আনকোরা দীপিকা পাড়ুকোনকে। তিনি স্পষ্টতই বুঝেছিলেন, বলিউড বাদশাহর হাত ধরে যাত্রা শুরু করাটা অনেকটা মেঘ না চাইতেই বৃষ্টির মতো। তাই সিনেমার জন্য তিনি কোনও পারিশ্রমিক দাবি করেন নি। ছবিতে ‘শান্তি প্রিয়া’ চরিত্র করে ব্যাপক প্রশংসিত হন দীপিকা। আর তার ফল তো এখন দেখাই যাচ্ছে। এই সময়ের সবচেয়ে জনপ্রিয় তারকার একজন তিনি। সেই সঙ্গে নির্মাতা-প্রযোজকদের আস্থার নামও বটে।

ব্ল্যাকে অমিতাভ : ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত সঞ্জয়লীলা বনসালির ‘ব্ল্যাক’ সিনেমার মাধ্যমে অন্য এক অমিতাভ বচ্চনকে পেয়েছিলো বলিউড। নায়ক হিসেবে বাজার পড়ে যাওয়ায় কিছুদিন বিরতি দিয়েছিলেন ‘শাহেনশাহ’। এরপর ফেরেন ‘ব্ল্যাক’ দিয়ে, আর তাতে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও জিতে নেন বিগ বি। সিনেমাটি মুক্তির কয়েক বছর পর অমিতাভ লিখেছিলেন, ‘সঞ্জয়ের অন্যসব কাজ দেখার পর আমি ভীষণভাবে তাঁর সঙ্গে কাজ করতে চেয়েছিলাম। সুযোগটি যখন এলো, তখন সেটি আর ফেলে রাখা যায় নি। সিনেমায় কাজের জন্য পারিশ্রমিকও নিই নি।’ ৭৯ বছর বয়সী তারকা মনে করেছিলেন, এই ধরনের একটি উদ্যোগের অংশ হওয়াই যথেষ্ট পারিশ্রমিক ছিলো।

হায়দারে শহিদ : শহিদ কাপুরের ক্যারিয়ারের অন্যতম সেরা সিনেমা বলা হয় ‘হায়দার’কে। এটি মুক্তি পায় ২০১৪ সালে। উইলিয়াম শেক্সপিয়ারের ‘হ্যামলেট’ গল্পকে উপজীব্য করে নির্মিত সিনেমাটি ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারও অর্জন করে নেয়। জনপ্রিয় এই ছবিটির জন্য কোনও পারিশ্রমিক নেন নি শহিদ। নির্মাতা বিশাল ভরদ্বাজ এক সাক্ষাৎকারে জানান- শুধু শহিদই নন, তিনি নিজেও এই সিনেমায় বিনা পারিশ্রমিকে কাজ করেছেন। এ নিয়ে তাঁর ভাষ্য ছিলো এমন, ‘সিনেমাটির পরিকল্পনার সময় শহিদ আর আমি ঠিক করি আমরা এমন কাজ করবো, যাতে মুক্তির প্রথম দিন থেকেই সেটি আয়ের মুখ দেখে। কাশ্মীরে হায়দার-এর জন্য কিছু চিত্রধারণের কাজ করতে গিয়ে খরচ বেড়ে যায়। তখন দুজনে সিদ্ধান্ত নিই, সিনেমাটি থেকে কোনও টাকা নেবো না।’

ভাগ মিলখা ভাগে ফারহান : বিখ্যাত গীতিকবি জাভেদ আখতারের ছেলে ফারহান আখতার। সিনেমা পরিচালনা দিয়ে যাত্রা শুরু করলেও ‘ভাগ মিলখা ভাগ’-এ এসে তিনি হয়ে যান নায়ক। ভারতের তারকা দৌড়বিদ মিলখা সিংয়ের জীবনীভিত্তিক এই সিনেমায় নামমাত্র পারিশ্রমিকে (১১ রুপি) অভিনয় করেছিলেন তিনি। ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত ছবিটি বেশ সাড়া ফেলে বিটাউনে। সেইসঙ্গে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনেতাসহ মোট ছয়টি বিভাগে পুরস্কার জিতে নেয় ‘ভাগ মিলখা ভাগ’। এটি নির্মাণ করেন রাকেশ ওমপ্রকাশ মেহরা।

ব্রহ্মাস্ত্রে রণবীর : ভারতের ব্যয়বহুল ও সবচেয়ে দীর্ঘ সময় ধরে শুটিং চলা সিনেমাগুলোর একটি ‘ব্রহ্মাস্ত্র পার্ট ওয়ান : শিবা’। অয়ন মুখার্জি পরিচালিত ছবিটি মুক্তি পায় গত ৯ সেপ্টেম্বর। এরপর বক্স অফিসে এটি বেশ সাড়া ফেলে। কদিন আগে এক সাক্ষাৎকারে নির্মাতা জানান, ‘ব্রহ্মাস্ত্র’-এ অভিনয়ের জন্য কোনও অর্থ নেন নি রণবীর। এজন্য ঋষিপুত্রের কাছে কৃতজ্ঞতাও জানান তিনি। এই সিনেমা দিয়েই আলিয়া ভাটের সঙ্গে প্রেম জমে ওঠে রণবীরের; আর পর্দা সঙ্গী আলিয়া এখন তাঁর জীবনসঙ্গীও। দুজনে অচিরেই মা-বাবা হতে চলেছেন।