পর্দা উঠলো দেশের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসবের

পর্দা উঠলো দেশের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসবের

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : বাংলাদেশসহ ৭৪টি দেশের আড়াইশ চলচ্চিত্র নিয়ে শুরু হলো দ্বাবিংশতম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

শনিবার (২০ জানুয়ারি) বিকেলে জাতীয় জাদুঘর মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। উপমহাদেশের প্রখ্যাত অভিনেত্রী শর্মিলা ঠাকুরও উপস্থিত ছিলেন উদ্বোধন পর্বে।

রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- স্লোগান সামনে রেখে এ উৎসব চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত, যাকে দেশের চলচ্চিত্রে সবচেয়ে বড় আয়োজন বলা হচ্ছে।

এবার প্রদর্শিত হতে যাওয়া সিনেমার মধ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সংখ্যা ১২৯টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রের সংখ্যা ১২৩টি। এর মধ্যে বাংলাদেশের ৭১টি।

এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউট, বাংলাদেশ প্যানারোমা, ওয়াইড অ্যাঙ্গেল, 

সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেশন-এ সিনেমা প্রদর্শিত হবে।

জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, নৃত্যশালা মিলনায়তন, অলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তনে দেখানো হবে চলচ্চিত্রগুলো।

উৎসবের সব প্রদর্শনী সবাই বিনামূল্যে উপভোগ করতে পারবেন। আসন সংখ্যা সীমিত থাকায় ‘আগে এলে আগে দেখবেন’ ভিত্তিতে আসন বণ্টন করা হবে।

উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হয় ইরানি নির্মাতা মুর্তাজা অতাশ জমজমের ‘ফেরেশতে’। এই সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসান।

এরপর দেখানো হয় বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনার চলচ্চিত্র ‘মুজিব: একটি জাতির রূপকার’। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর এ সিনেমাটি পরিচালনা করেছেন ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল।

উদ্বোধনী অনুষ্ঠানে আবু নাঈমের কোরিওগ্রাফিতে বাংলা চলচ্চিত্রের ইতিহাস তুলে ধরেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীরা।

‘একদিন ছুটি হবে’ থেকে শুরু করে সাম্প্রতিক সময়ের সাড়া জাগানো ‘তুমি বন্ধু কালা পাখি’সহ কালজয়ী বিভিন্ন সিনেমার গান দিয়ে সাজানো হয় কোরিওগ্রাফিটি। ধারা বর্ণনায় তুলে ধরা হয় এ দেশের চলচ্চিত্রের ইতিহাস।

আলোচনা পর্বে অর্থমন্ত্রী বলেন, ‘এই উৎসব বাংলাদেশের সিনেমার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। এ ধরনের উৎসব সুস্থ চলচ্চিত্র সংস্কৃতি গড়ে তুলে এবং সুস্থ সমাজ গঠনেও ভূমিকা রাখে।’

অভিনেত্রী শর্মিলা ঠাকুর বলেন, ‘এখানে পুরনো দিনের সিনেমার গানের সঙ্গে যে নাচ পরিবেশন করা হলো, তা ভীষণ ভালো লেগেছে। চলচ্চিত্রের ভাষা তো সর্বজনীন। একটা ছবি যেভাবে কমিউনিকেট করে, নতুন এক ভাষার প্রকাশ ঘটায়। তা অসাধারণ।’

সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল।

আর যা যা হবে :
আয়োজকরা জানান, রবি ও সোমবার চলচ্চিত্রে নারীর ভূমিকা বিষয়ে ‘দশম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারেন্স’ হবে ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জের তৃতীয় তলায়।

রবিবার সকাল সাড়ে ৯টায় উদ্বোধনী দিনে কিশওয়ার কামালের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি।

মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে এ পর্বটি উদ্বোধন করবেন অভিনেত্রী শর্মিলা ঠাকুর। বিশেষ অতিথি থাকবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম।

২৩ থেকে ২৬ জানুয়ারি আলিয়ঁস ফ্রঁসেজ গ্যালারিতে হবে নির্মাতাদের নিয়ে চার দিনব্যাপী সেমিনার ও কর্মশালা ‘ওয়েস্ট মিট ইস্ট: চিত্রনাট্য প্রতিযোগিতা’।

এ আয়োজনে শ্রেষ্ঠ চিত্রনাট্য পাবে ৫ হাজার ডলার, দ্বিতীয় স্থান অধিকারকারী চিত্রনাট্য পাবে ৩ হাজার ডলার এবং তৃতীয় স্থান জয়ী চিত্রনাট্য পাবে ২ হাজার ডলার। 

দ্বিতীয়বারের মতো উৎসবে থাকছে মাস্টার ক্লাস। ২৭ জানুয়ারি বাংলাদেশ জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে সারাদিন ধরে এই পর্ব হবে।

প্রথম সেশনে কথা বলবেন চীনের সাংহাই ফিল্ম অ্যাসোসিয়েশনের ডেপুটি চেয়ার শি চুয়ান। দ্বিতীয় সেশনে থাকবেন ইরানি চলচ্চিত্রকার মাজিদ মাজিদি এবং তৃতীয় সেশনে অংশ নেবেন ভারতের নির্মাতা, অভিনেতা ও গায়ক অঞ্জন দত্ত। 

সেশনগুলো পরিচালনা করবেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু। মাস্টারক্লাস শেষে পরিবেশিত হবে অঞ্জন দত্তের সংগীত। এই চারটি সেশনের জন্যই নিবন্ধন করতে হবে। নিবন্ধন লিংক উৎসবের ফেসবুক পেইজে পাওয়া যাবে।

সোমবার বিকেল সাড়ে ৪টায় জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে ওয়াইড অ্যাঙ্গেল সেকশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সমাজকল্যাণ মন্ত্রী দীপু মনি। বিশেষ অতিথি থাকবেন চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং সাংহাই ফিল্ম এসোসিয়েশনের ডেপুটি চেয়ার শি চুয়ান।

২৮ জানুয়ারি উৎসবের সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। বিশেষ অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার সিনিয়র সচিব হুমায়ুন কবীর খোন্দকার, ইরানি চলচ্চিত্র পরিচালক মাজিদ মাজিদি এবং ভারতীয় অভিনয়শিল্পী শর্মিলা ঠাকুর।

রেইনবো চলচ্চিত্র সংসদ ১৯৭৭ সাল থেকে বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনে ভূমিকা রেখে চলেছে। এই আন্দোলনের অংশ হিসেবে ১৯৯২ সাল থেকে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ হচ্ছে।

চলচ্চিত্র বিষয়ক ত্রৈমাসিক পত্রিকা ‘সেলুলয়েড’ প্রকাশনার পাশাপাশি নিয়মিত চলচ্চিত্র প্রদর্শনী, সেমিনার ও শুদ্ধ সংগীতের আয়োজন করে আসছে এ সংগঠন।