‘প্রথম আলো ইস্যুতে’ ঢাবি ও জাবি শিক্ষার্থীদের পাল্টাপাল্টি কর্মসূচি

‘প্রথম আলো ইস্যুতে’ ঢাবি ও জাবি শিক্ষার্থীদের পাল্টাপাল্টি কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক, বাঙলার কাগজ ও ডন; ঢাকা বিশ্ববিদ্যালয় : প্রথম আলো সম্পাদকের শাস্তি, বিপরীতে প্রথম আলো প্রতিবেদকের মুক্তির দাবিতে পাল্টাপাল্টি কর্মসূচি হয়েছে শাহবাগে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের গ্রেপ্তার ও শাস্তি দাবি করেন আর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রথম আলোর প্রতিবেদক শামসুজ্জামানের মুক্তি দাবি করেন।

জানা গেছে, সাংবাদিকতার নামে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত সংবাদের প্রতিবাদে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের গ্রেপ্তারের দাবি জানিয়েছে তাঁরা।

শনিবার (১ এপ্রিল) বেলা ১১টা থেকে শাহবাগ মোড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবস্থান নিতে শুরু করে। এ সময় শিক্ষার্থীরা নানা স্লোগান দিতে থাকেন।

প্রায় এক ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তাঁরা। এ সময় মতিউর রহমানের কুশপুত্তলিকা দাহ করা হয়।

শিক্ষার্থীরা জানান, যতক্ষণ পর্যন্ত প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে আইনানুগ কোনও ব্যবস্থা না নেওয়া হবে, ততক্ষণ আমাদের এই আন্দোলন চলতে থাকবে।

এদিকে, একই জায়গায় ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে মানববন্ধন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গ্রেপ্তার প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী। এ সময় জাবি শিক্ষার্থীরা তাঁর মুক্তির দাবি জানান।