প্রথমবারের মতো পরীক্ষামূলক টোল দিয়ে পদ্মা সেতু পার হলো গাড়ি।

প্রথমবারের মতো পরীক্ষামূলক টোল দিয়ে পদ্মা সেতু পার হলো গাড়ি।

নিজস্ব সংবাদদাতা, বাঙলা কাগজ; মুন্সীগঞ্জ : প্রথমবারের মতো পরীক্ষামূলক টোল দিয়ে পদ্মা সেতু দিয়ে পার হয়েছে সংশ্লিষ্ট প্রকল্পের গাড়ি। শুক্রবার (১৭ জুন) সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে মাওয়া প্রান্তে টোল দিয়ে প্রকল্পের গাড়ি পদ্মা সেতু পার হয়।

পদ্মা সেতুর প্রকল্প ব্যবস্থাপক দেওয়ান আব্দুল কাদির বাঙলা কাগজ ও ডনকে বলেন, ‘আমরা প্রথমবারের মতো টোল দিয়ে পদ্মা সেতু পার হয়েছি। ১ হাজার ২ শ টাকা টোল দিয়ে প্রকল্পের প্রথম গাড়িটি পার হয়। টোল ব্যবস্থাপনা ঠিক আছে কি-না, তা পরীক্ষার জন্য এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’

আগামী ২৫ জুন উদ্বোধন হতে যাচ্ছে বাঙালির স্বপ্ন স্মারক পদ্মা সেতুর উদ্বোধন। পরদিন ২৬ জুন থেকে চলবে সকল যানবাহন। এটি পদ্মা নদীর ওপর নির্মাণাধীন একটি বহুমুখী সড়ক ও রেল সেতু। এর মাধ্যমে মুন্সীগঞ্জের লৌহজংয়ের সঙ্গে শরীয়তপুর ও মাদারীপুর যুক্ত হচ্ছে। ফলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে উত্তর-পূর্বাংশেরও সংযোগ ঘটছে।

দুই স্তরবিশিষ্ট স্টিল ও কংক্রিট নির্মিত ট্রাস ব্রিজটির ওপরের স্তরে রয়েছে ৪ লেনের সড়কপথ। আর নিচের স্তরে একটি একক রেলপথ। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্য এবং ১৮ দশমিক ১০ মিটার প্রস্থে নির্মিত এটিই দেশের সবচেয়ে বড় সেতু।