পুতিন : রাশিয়ায় যুক্ত করা নতুন চারটি অঞ্চল যে কোনও মূল্যে রক্ষা করবো

পুতিন : রাশিয়ায় যুক্ত করা নতুন চারটি অঞ্চল যে কোনও মূল্যে রক্ষা করবো

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : গণভোটের পর ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়া ফেডারেশনের সঙ্গে যুক্ত করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, এই অঞ্চলগুলো সব রকম উপায়ে রক্ষা করবে মস্কো। একইসঙ্গে সেখানকার বাসিন্দাদের রাশিয়ার নাগরিকত্ব দেওয়া হবে। খবর বিবিসি ও আল জাজিরার।

আজ শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ক্রেমলিনে দেওয়া এক ভাষণে এসব কথা বলেন রুশ প্রেসিডেন্ট। এ সময় সেখানে উপস্থিত ছিলেন উচ্চপদস্থ কর্মকর্তারা। পরে চার অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সঙ্গে যুক্ত করতে প্রয়োজনীয় নথিপত্রে স্বাক্ষর করেন অঞ্চলগুলোয় মস্কোর নিয়োগ দেওয়া নেতারা।

রাশিয়ার মূল ভূখণ্ডে যুক্ত করা ইউক্রেনের অঞ্চলগুলো হলো খেরসন, জাপোরিঝঝিয়া, লুহানস্ক ও দোনেৎস্ক। অঞ্চলগুলোকে রাশিয়ার ‘নতুন অংশ’ উল্লেখ করে ভাষণে পুতিন বলেন, অঞ্চলগুলো রক্ষায় যা যা করার দরকার, করা হবে। এসব অঞ্চলের নিয়ন্ত্রণ কখনো ছেড়ে দেওয়া হবে না।

ভাষণে ইউক্রেন যুদ্ধে ইতি টানতে দেশটিকে আলোচনার টেবিলে বসার আহ্বান জানান রুশ প্রেসিডেন্ট। তিনি আরও বলেন, খেরসন, জাপোরিঝঝিয়া, লুহানস্ক ও দোনেৎস্কের অধিবাসীদের রাশিয়ার সঙ্গে যোগ দেওয়ার ‘পূর্ণ অধিকার রয়েছে’। তাঁদের রাশিয়ার নাগরিকত্ব দেওয়া হবে।