পাইকগাছায় পাখি শিকার রোধে বিলবোর্ড।

পাইকগাছায় পাখি শিকার রোধে বিলবোর্ড।

নিজস্ব প্রতিবেদক, বাঙলা কাগজ; ইমদাদুল হক, পাইকগাছা (খুলনা) : খুলনার পাইকগাছায় পাখি শিকার রোধে ‘পাখির অভয়ারণ্য পাইকগাছা’ শীর্ষক সচেতনতামূলক বিলবোর্ড স্থাপন করা হয়েছে।

স্থানীয় পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠন বনবিবি’র উদ্যোগে ও পাইকগাছা উপজেলা প্রশাসনের সহযোগিতায় এই বিলবোর্ড স্থাপন করা হয়।

পাখিসহ সকল বন্যপ্রাণী শিকার, হত্যা, লালন-পালন, ক্রয়-বিক্রয় বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী দণ্ডনীয় অপরাধ। আর এই বিষয়গুলো উঠে এসেছে বিলবোর্ডে।

শুক্রবার (১০ জুন) সকালে বিলবোর্ড স্থাপন করেন বোয়ালিয়া বীজ উৎপাদন খামারের জ্যেষ্ঠ সহকারি পরিচালক কৃষিবিদ মোহাম্মদ হারুন, পরিবেশবাদি স্বেচ্ছাসেবী সংগঠন বনবিবি’র সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধিান, পরিবেশকর্মী রোজী সিদ্দিকী, ফারজানা আক্তার ময়না, অভিজিত রায় ও নয়ন বিশ্বাস প্রমুখ।

বন্যপ্রাণী সংরক্ষণে বাংলাদেশ সরকার বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ পাস করেছে। এ আইনে পাখি শিকার, হত্যা, আটক ও কেনাবেচা দণ্ডনীয় অপরাধ। পাখি হত্যা করলে যার সর্বোচ্চ শাস্তি ২ বছর কারাদণ্ড এবং ২ লাখ টাকা জরিমানা।

উল্লেখ করা যেতে পারে, ‘পাখি বাঁচাও, প্রকৃতি বাঁচাও’ স্লোগানকে ধারণ করে পাখির নিরাপদ আবাসস্থল নিশ্চিতের লক্ষ্যে স্বেচ্ছাসেবী সংগঠন ‘বনবিবি’ উপজেলায় ২০১৬ সাল থেকে কাজ করে আসছে। পাখির অভয়ারণ্য তৈরির লক্ষ্যে পাখির সুরক্ষা, নিরাপদ আবাসস্থল নিশ্চিতের জন্য বিভিন্ন ইউনিয়নে গাছে গাছে পাখির বাসার জন্য মাটির পাত্র ও ঝুড়ি স্থাপন করা হয়েছে। পাশাপাশি বিতরণ করা হয়েছে সচেতনতামূলক লিফলেট। করা হয়েছে সভা এবং স্থাপন করা হয়েছে বিলবোর্ড।