‘নির্বাচনে র‌্যাব মানুষের ভোটাধিকার নিশ্চিত করবে’

‘নির্বাচনে র‌্যাব মানুষের ভোটাধিকার নিশ্চিত করবে’

নিজস্ব প্রতিবেদক, বাঙলার কাগজ; ব্রাহ্মণবাড়িয়া : র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর মহাপরিচালক অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন বলেছেন, আগামী জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার পর নির্বাচন কমিশনের অধীনে আইন-শৃঙ্খলা বাহিনী থাকবে। কমিশন যেভাবে পরিচালনা করে, র‌্যাব সেভাবে দায়িত্ব পালন করবে। কিন্তু আমাদের দায়িত্ব মূলত এটাই হবে, সাধারণ মানুষ যেনো কেন্দ্রে গিয়ে তাঁদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে। এই আইন-শৃঙ্খলা নিশ্চিত করতে র‌্যাব দৃঢ়ভাবে দায়িত্ব পালন করবে। আর এ ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে র‌্যাব মানসিকভাবে প্রস্তুত রয়েছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া সদরের পৌর এলাকার দক্ষিণ পৈরতলার সরকার পাড়ায় র‌্যাব-৯ এর ক্রাইম প্রিভেনশন কোম্পানির ক্যাম্প উদ্বোধনকালে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

র‌্যাবপ্রধান বলেন, র‌্যাবের মূল লক্ষ্যই দেশের জনগণের নিরাপত্তায় সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে কাজ করা। এ দেশে যাতে জঙ্গিরা স্থায়ী না হতে পারে, সন্ত্রাসীরা যাতে আধিপত্য বিস্তার করতে না পারে, সে লক্ষ্য নিয়েই র‌্যাব নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সেজন্য দেশের মানুষের মধ্যে দিনদিন র‌্যাবের প্রতি আস্থা এবং বিশ্বাস বাড়ছে।

র‌্যাবের মহাপরিচালক বলেন, দেশে দুর্নীতি হচ্ছে, উন্নতিও হয়েছে। জনগণের ট্যাক্সের টাকায় আমাদের বেতন-রেশন হয়, জনগণের জন্য কী করতে পারছি। যাঁরা যুদ্ধ করে দেশ স্বাধীন করেছে, তাঁদের উত্তরসূরী হিসেবে আমরা কী করতে পেরেছি।

বর্তমান প্রজন্মের কথা বলতে গিয়ে র‌্যাবপ্রধান এম খুরশীদ হোসেন বলেন, ছেলেরা এইচএইসসি পাশ করেই বিদেশে পাড়ি দিচ্ছে। তাঁরা কেনো যেতে চায়। দেশে রেফারেন্স ছাড়া কাজ হয় না। চাকরি করতে গেলে হয় রেফারেন্স নয়তো অর্থ লাগে। এজন্যই কী দেশ স্বাধীন হয়েছিলো। 

দেশের জন্য সকলে মিলেই কাজ করতে হবে। দেশের জন্য এবং পরবর্তী জেনারেশনকে বাঁচাতে হলে মাদকের ব্যাপারে সকলে একসঙ্গে কাজ করতে হবে। একটি চক্র পরিকল্পিতভাবে দেশে মাদক প্রবেশ করাচ্ছে। এভাবে মাদক প্রবেশ করতে থাকলে আগামী ১০ বছর পর এই প্রজন্মের ছেলেমেয়েরা কোনও বাহিনীতে কাজ করতে পারবে না। তাঁরা মাদকে আসক্ত থাকবে। এখন শুধু ছেলেরাই মাদকে জড়াচ্ছে এমন না, এখন উচ্চ শ্রেণি থেকে শুরু করে বিভিন্ন শ্রেণিরা মেয়েরাও মাদকে আসক্ত হচ্ছে বেশি।

এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) কর্নেল মাহাবুব আলম, র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক শাহগীর আলম, পুলিশ সুপার শাখাওয়াত হোসেন, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের অধ্যক্ষ খান রফিকুল ইসলাম এবং জেলা পরিষদ চেয়ারম্যান আল মামুন সরকার।

অনুষ্ঠানে র‌্যাবের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, বিজিবি’র সিও, পুলিশের কর্মকর্তা, সিভিল সার্জন, জেলার বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তা এবং প্রেসক্লাবের নেতারাসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।